খাগড়াছড়িতে ম্যালিরিয়া নিয়ন্ত্রণে ব্র্যাকের এ্যাডভোকেসী ওয়ার্কসপ অনুষ্ঠিত

IMG_7295

খাগড়াছড়ি প্রতিনিধি:
খাগড়াছড়ি জেলায় সম্প্রতি সময়ে ম্যালিরিয়া প্রকট আকার ধারণ করেছে। খাগড়াছড়ি সদর উপজেলা ম্যালিরিয়া মুক্ত হলেও সদর উপজেলার ভাইবোনছড়া ইউনিয়নে ম্যালেরিয়া আঘাত হেনেছে চরম ভাবে। বর্তমানে এ ইউনিয়নে ম্যালেরিয়া প্রবণতা বৃদ্ধির ফলে শতকরা ৯০ জন আক্রান্ত হচ্ছে। জ্বর হওয়া মাত্রই রক্ত পরীক্ষা করা, মশা নিধনে বাড়ীর আশ-পাশ পরিস্কার পরিচ্ছনতা রাখা সহ প্রত্যেক জনসাধারনে মাঝে মশার প্রধান ঔষুধ মশারী বিষয়টি গুরুত্ব দেওয়া হলে ম্যালেরিয়া হতে এ ইউনিয়ন মুক্ত হতে পারবে।

সোমবার সকাল ১১টায় জেলা সদরের ভাইবোনছড়া মিলেনিয়াম উচ্চ বিদ্যালয়ের হলরুমে উপজেলা স্বাস্থ্য বিভাগ ও ব্রাকের আয়োজনে জাতীয় ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় উপজেলা পর্যায়ে গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে এ্যাডভোকেসী ওয়ার্কসপে বিশেষজ্ঞরা এসব কথা বলেন।

ভাইবোনছড়া মিলেনিয়াম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাতুমনি চাকমার সভাপতিত্বে ওয়ার্কসপে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি সদর উপজেলা চেয়ারম্যান চঞ্চু মনি চাকমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভাইবোনছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কান্তি লাল দেওয়ান, স্বাগত বক্তব্য রাখেন, খাগড়াছড়ি ব্র্যাকের সিনিয়র অফিসার মো: ফজলুল হক।

ওয়ার্কসপে সদর উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা: শহীদ তালুকদার ও খাগড়াছড়ি হাসপাতালের ডা: ত্রিতন চাকমা ম্যালেরিয়া নিয়ন্ত্রণে ব্যাপক আলোচনা রাখেন এবং টাকা পয়সা বেশী খরচ না করে ইউনিয়ন পর্যায়ে ব্রাকের স্বাস্থ্যকর্মীদের দ্বারা ম্যালেরিয়া পরীক্ষা করার পরামর্শ প্রদান করেন। তিনি আরও বলেন, ম্যালেরিয়া ব্র্যাকের স্বাস্থ্য কর্মীরা পরীক্ষা করে না, বরং ম্যালেরিয়ার যন্ত্রটিই ম্যালেরিয়া পরীক্ষা করে থাকে।

এছাড়া খাগড়াছড়ি সদরে ১৫৩ জন ম্যালেরিয়া রোগীর মধ্যেই ১৩৫জন ভাইবোনছড়া এলাকায় হওয়ায় তিনি হতাশা প্রকাশ করে বলেন, ব্র্যাকের কর্মসূচী এ ইউনিয়নে চালু থাকায় বর্তমানে ম্যালেরিয়া প্রবনতা এলাকা হিসেবে এ ইউনিয়নে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা শতকরা ৯০ থেকে ৩০ এ আনা সম্ভব হয়েছে।

ব্র্যাকের সিনিয়র অফিসার মো: ফজলুল হক বলেন, ম্যালেরিয়া নিয়ন্ত্রণের একমাত্র ঔষুধ হ’ল মশারী। তিনি সকলকে দিনে বা রাতে ঘুমানোর পূর্বে মশারী টাঙিয়ে ঘুমানোর পরামর্শ প্রদান সহ জ্বর হওয়া মাত্রই রক্ত পরীক্ষা পরামর্শ দেন।

ইউপি চেয়ারম্যান কান্তি লাল দেওয়ান এ ইউনিয়নটি প্রত্যান্ত এলাকা হওয়ায় ব্রাকের ঔষুধ মিশানো মশারী প্রদানের ব্র্যাকের দৃষ্টি আকর্ষন করেন।

 

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন