খাগড়াছড়িতে পাল্টা-পাল্টি কর্মসূচিতে সমাবেশের অনুমতি না মিললেও রবিবারের হরতাল-অবরোধ বহাল

Khagrachari Pic 02 (4) copy

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

খাগড়াছড়িতে তিন বাঙালি সংগঠনের পাল্টা-পাল্টি সমাবেশ হরতাল-অবরোধ কর্মসূচি ঘোষণাকে কেন্দ্র করে উত্তেজনা বিরাজ করছে। আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কায় শহরে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন ইস্যূতে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের একাংশ আগামিকাল রবিবার খাগড়াছড়িতে শাপলা চত্বরের মুক্ত মঞ্চে মহাসমাবেশ আহ্বান।

এদিকে ইউপিডিএফ ও জেএসএসসহ আঞ্চলিক পাহাড়ি সংগঠনগুলোর অপহরণ, খুন, গুম, চাঁদাবাজির প্রতিবাদে ও অবৈধ অস্ত্র উদ্ধারের দাবিতে একই দিন এবং একই স্থানে পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলন সমাবেশ ও পুরো জেলায় সকাল-সন্ধ্যা সড়ক অবরোধের ডাক দেয়। একই ইস্যূতে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের মাঈন-মাসুম অংশটি একই দিন জেলায় সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করে। ফলে দেখা দেয় উত্তেজনা।

শনিবার সকালে খাগড়াছড়ি শহরের একটি রেস্টুরেন্টে বাঙালি ছাত্র পরিষদের একটি অংশ আয়োজিত সাংবাদিক সম্মেলনে রবিবার শাপলা চত্বরে মহাসমাবেশ সফল করতে সকল মহলের সহযোগিতা কামনা করেন।

সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, মহাসমাবেশ বাস্তবায়ন কমিটির আহ্বায়ক আব্দুল মজিদ। এ সময় উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির আহ্বায়ক আলকাছ আল মামুম ভূইয়া, সাধারণ সম্পাদক এয়াকুব আলী চৌধুরীসহ অন্যান্য নেতৃবৃন্দ।

সাংবাদিক সম্মেলনে মহাসমাবেশের দিন হরতাল ডাকায় বাঙালি ছাত্রপরিষদের খাগড়াছড়ি জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি মাঈন উদ্দিন ও সাধারণ সম্পাদক এসএম মাসুম রানার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে জানান এয়াকুব আলী চৌধুরী।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে জামাতের রাজনীতির সাথে সম্পৃক্ত নয় বলে দাবি করেন, আলকাছ আল মামুন ভূইয়া ও এয়াকুব আলী চৌধুরী। সাংবাদিক সম্মেলন শেষে মহাসমাবেশের সমর্থনে মিছিল বের করতে চাইলে পুলিশের বাধায় তা পণ্ড হয়ে যায়। এদিকে সাংবাদিক সম্মেলন চলাকালে মাঈন ও মাসুম রানার নেতৃতাধীন অংশটি অবস্থা নেয় উপজেলা পরিষদ মাঠ এলাকায়। ফলে সংঘাতের আশঙ্কায় শহরে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়।

খাগড়াছড়ি জেলা পুলিশের গোয়েন্দা প্রধান আবদুস সামাদ মোড়ল জানান, ত্রিমুখী কর্মসূচির কারণে প্রশাসন কোন পক্ষকে অনুমতি দেয়নি।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তারেক মোহাম্মদ আব্দুল হান্নান জানান, অনুমতি না থাকায় রবিবার কোন পক্ষকেই মাঠে নামতে দেওয়া হবে না।

পার্বত্য সমঅধিকার আন্দোলনের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন জানান, আইন-শৃঙ্ঘলা পরিস্থিতি অবনতির আশঙ্কায় জেলা প্রশাসন রবিবার পৌর শাপলা চত্বরে সমাবেশের  অনুমতি দেয়নি। তিনি জানান, সমাবেশের অনুমতি না পেলেও রবিবার জেলায় সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ চলবে।

পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি মো. মাঈন উদ্দিন জানান, রবিবার জেলায় সর্বাত্মক সকাল-সন্ধ্যা হরতাল পালিত হবে।

তবে বহুবার চেষ্টা করেও ফোন না ধরায় পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের নেতা ও মহাসমাবেশ বাস্তবায়ন কমিটির আহ্বায়ক আব্দুল মজিদের বক্তব্য পাওয়া যায়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন