খাগড়াছড়িতে তিন হাজার দর্শকের উপস্থিতিতে ইত্যাদির শুটিং সম্পন্ন

kkk

মুজিবুর রহমান ভুইয়া :

মাঘের কনকনে শীত উপেক্ষা করে আমন্ত্রিত দর্শক হয়ে আসা হাজারো দর্শকের উপস্থিতিতে ঝর্ণা-ধারার পাহাড়ী কন্যা খাগড়াছড়িতে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি‘র শুটিং সম্পন্ন হলো। সোমবার সন্ধ্যা সাড়ে ছ‘টার থেকে রাত পৌনে এগারটা পর্যন্ত খাগড়াছড়ি সেনানিবাসের গিরিশোভা মাঠে খোলা আকাশের নীচে দর্শকদের উপস্থিতিতে বিটিভি‘র জনপ্রিয় এ অনুষ্ঠানটির অন স্টেজ চিত্র ধারণ করা হয়।

অনুষ্ঠানের শুরুতেই ইত্যাদির পরিচালক ও উপস্থাপক হানিফ সংকেত খাগড়াছড়িকে সৌন্দর্যের লীলাভুমি উল্লেখ করে বলেন, সরকারী কোন কর্মকর্তাকে খাগড়াছড়িতে বদলী করা হলেই মনে করা হতো এটা পানিশমেন্ট পোস্টিং। কিন্তু বাস্তবতা তা নয়। তিনি খাগড়াছড়িতে নয় বরং খাগড়াছড়ি থেকে অন্য জেলায় বদলী হওয়াটাই পানিশমেন্ট পোস্টিং বলে মন্তব্য করেন জনপ্রিয় এ টিভি উপস্থাপক।

এর পরপরই তিনি তার সাবলীয় উপস্থাপনার মধ্য দিয়ে মুল অনুষ্ঠান শুরু করেন। শুরুতেই দর্শক পর্ব। আর দর্শক পর্বে খাগড়াছড়ি কেন্দ্রীক প্রশ্নের সঠিক উত্তর দিয়ে মঞ্চে ওঠার সুযোগ পান তরুণ বিকাশ চাকমা, অরুপ বড়ুয়া আর সাইমা মারমা।

10937832_759933290767627_1411070209_n

চাকমা সম্প্রদায়ের আদি নিবাস কোথায়- এমন প্রশ্নের উত্তরে তরুণ বিকাশ চাকমা জানান ‘চম্পকনগরে’। আর তার উত্তরটি সঠিক হওয়ার কারণে একদিকে ইতিহাসের অংশ হয়ে যান এ তরুণ বিকাশ চাকমা আর অন্যদিকে তার উত্তরের মধ্য দিয়ে চাকমাদের মুল আদিবাস যে বার্মার চম্পকনগর তা খাগড়াছড়িবাসীর কাছে আরো একবার পরিস্কার হয়ে গেছে। পাহাড়ী এ জনপদে চাকমারা যতই দাবী করুক তারা আদিবাসী আসলে যে তা সত্য নয়- ইত্যাদি প্রচারের সাথে সাথে বাংলাদেশের কোটি কোটি মানুষও জানবে।

এর পরপরই দেশের গানের সাথে নৃত্য পরিবেশন করে ত্রিপুরা, মারমা, চাকমা আর বাঙ্গালী নৃত্য শিল্পীরা। স্থানীয় শিল্পীদের এ পরিবেশনা উপস্থিত হাজারো দর্শককে নি:সন্দেহে মুগ্ধ করেছে। তারপর আরেকটি দেশের গান পরিবেশন করে দর্শকদের করতালি আদায় করে নেন জনপ্রিয় কন্ঠশিল্পী এন্ড্রু কিশোর। তারপর ছিল যথারীতি নানী-নাতী পর্ব।

ইত্যাদির পরিচালক ও উপস্থাপক হানিফ সংকেত তার মেধা আর অভিজ্ঞতা দিয়ে পুরো অনুষ্ঠানটি সাজিয়েছেন ঝর্ণা-ধারার পাহাড়ী কন্যা খাগড়াছড়িকে ঘিরে। যার প্রতিটি ক্ষেত্রেই খাগড়াছড়ির পাহাড়, ঝর্ণা আর বহমান খাল-ছড়ার কথা বলা রয়েছে। ইত্যাদির এবারের পর্বের মাধ্যমে দেশ-বিদেশের দর্শকদের কাছে খাগড়াছড়িকে নতুন করে উপস্থাপন করতে চলেছেন হানিফ সংকেত এমনটাই বলছেন খাগড়াছড়ির মানুষ। তাদের মতে, অনুষ্ঠানটি প্রচারের পর এক অন্যরকম খাগড়াছড়িকে দেখবে বিশ্ববাসী।

এদিকে অনুষ্ঠান শুরুর প্রায় দুই ঘন্টা আগে থেকেই অনুষ্ঠান স্থান কানায় কানায় ভরে উঠে। কোথাও যেন তিল ধারনের ঠাই ছিলনা। মাঝে মাঝে করতালি ছাড়া অনুষ্ঠান স্থলে ছিল পিনপতন নিরবতা। এদিকে অনেককেই অনুষ্ঠানস্থলে যাওয়ার কার্ড না পেয়ে হতাশা প্রকাশ করতে দেখা গেছে। যারা যেতে পারেনি তারা যেন কিছু একটা পাওয়া থেকেই বঞ্চিত হয়েছেন।

প্রসঙ্গত, আগামী ৩০ জানুয়ারী রাত ৮টার বাংলা সংবাদের পরপরই বাংলাদেশ টেলিভিশনে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে বলে জানিয়েছেন ইত্যাদির পরিচালক ও উপস্থাপক হানিফ সংকেত।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন