খাগড়াছড়িতে জেলা তথ্য অফিসের দুইদিনব্যাপী শিশু মেলা উদ্বোধন

প্রেস বিজ্ঞপ্তি:

খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলায় মহালছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে দুইদিনব্যাপী শিশু মেলার উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার(১৩ ডিসেম্বর) সকাল ১০.০০ টায় তথ্য মন্ত্রণালয়, গণযোগাযোগ অধিদপ্তরের বাস্তবায়ণাধীন “নারী ও শিশু উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম(৫ম পর্যায়)” শীর্ষক প্রকল্পের জিওবি আওতায় ১৩ ও ১৪ ডিসেম্বর ২০১৮ (দুইদিনব্যাপী) এ শিশুমেলা আয়োজন করে খাগড়াছড়ি জেলা তথ্য অফিস।

ফিতা কেটে মেলা উদ্বোধন করেন মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার তামান্না নাসরিন ঊর্মি। এর পরপরই বর্ণাঢ্য র‌্যালি মহালছড়ি উপজেলা শহরে প্রদক্ষিণ করে।

জেলা তথ্য অফিসার বাপ্পী চক্রবর্তী এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার তামান্না নাসরিন ঊর্মি উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি কাকলী খীসা, মহিলা ভাইস-চেয়ারম্যান ও নিপুল বিকাশ খীসা, প্রধান শিক্ষক উপস্থিত ছিলেন। এছাড়াও বিভিন্ন বিভাগের কর্মকর্তা, জনপ্রতিনিধি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অভিভাবক, শিক্ষক ও ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।

মেলা উদযাপন উপলক্ষে শিক্ষক-অভিভাবক-ছাত্র-ছাত্রী সমাবেশ ও আলোচনা সভা, সংগীতানুষ্ঠান ও চলচ্চিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে শিশু ও নারী উন্নয়ন বিষয়ে  স্বাগত বক্তব্য উপস্থাপন করেন জেলা তথ্য অফিসার বাপ্পী চক্রবর্তী।

তিনি বলেন, দুই দিনব্যাপী এ শিশু মেলা সকলের জন্য উন্মুক্ত।  শিশুদের উন্নয়নের জন্য শিশু ও নারীর অধিকার, শিশুর যথাযথ বিকাশ, অটিজম ও শিশুর মানসিক স্বাস্থ্য, জন্মনিবন্ধন, শিক্ষা, নারীর ক্ষমতায়ন কার্যক্রমসমূহ, নারীর সামাজিক নিরাপত্তা কর্মসূচিসমূহ, শিশুর পানিতে ডুবা প্রতিরোধ, পরিবেশ সুরক্ষা ও দুর্যোগকালীন নারী ও শিশুর সচেতনতা, জেন্ডার সমতা, নিরাপদ মাতৃত্ব, শিশু ও নারীর নির্যাতন প্রতিরোধ, মাদক ও জঙ্গিবাদ প্রতিরোধ ইত্যাদি বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দুই দিনব্যাপি এ শিশু মেলা আয়োজন করা হয়েছে। এ শিশু মেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের স্টল, র‌্যালি, সমাবেশ, আলোচনা সভা, সঙ্গীতানুষ্ঠান, চলচ্চিত্র প্রদর্শনী ও বিভিন্ন প্রতিযোগিতা  আয়োজন রয়েছে। এছাড়াও চিত্রাংকন/ বিতর্ক/ দেশাত্ববোধক সংগীত প্রতিযোগিতা, শিশু-শিক্ষক-অভিভাবক সমাবেশ ইত্যাদি উদ্ভাবনী উদ্যোগ রয়েছে।

তিনি আরও বলেন, শিশু ও নারীর উন্নয়নে জনসচেতনতা সৃষ্টির জন্য সকলেই একযোগে কাজ করতে হবে এবং নিজ নিজ অবস্থান থেকে শিশু ও নারী উন্নয়নে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

বক্তারা সবাই শিশুর উন্নয়নের প্রতি গুরুত্ব আরোপ করেন এবং জেলা তথ্য অফিসের এই ধরনের প্রচার কার্যক্রম ছাত্র-ছাত্রীসহ শিশুর উন্নয়নে সহায়ক ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন রিপু খীসা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন