খাগড়াছড়িতে চলছে নদী, খাল ও ছড়া দখলের মহোৎসব : নির্বিকার প্রশসান

khagrachari-picture04-09-01-2017
নিজস্ব প্রতিবেদক: খাগড়াছড়ি জেলা শহরে চলছে নদী, খাল ও ছড়া দখলের মহোৎসব। কিছু চিহ্নিত  প্রভাবশালী মানুষের দখলবাজিতে শহরে প্রতি বর্ষা মৌসুমে জলবদ্ধতা ছাড়াও বিপুল সংখ্যক মানুষের ঘরবাড়ী ভাঙ্গনের ঝুঁকিতে পড়েছে। দখল ঠেকাতে প্রশাসনের কার্যকর ও দৃশ্যমান কোনো পদক্ষেপ না থাকায় বিপন্ন হচ্ছে পর্যটন শহর খাগড়াছড়ির প্রাকৃতিক ভারসাম্য এবং সৌন্দর্য্য।
প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্য দিবালোকে এইভাবে চলছে খাগড়াছড়ি শহরের নদী,খাল ও ছড়া। একটি প্রভাবশালী মহল আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে নির্মাণ করে চলেছে ভবন, ব্যবসা প্রতিষ্ঠিান ও বসতবাড়ী। ফলে নদী, খাল ও ছড়া নাব্যতা হারিয়ে বর্ষা মৌসুমে শহরে জলবদ্ধতা সৃষ্টি হচ্ছে। সে সাথে তীরবর্তী নিরিহ মানুষ ভাঙ্গনের কবলে পড়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

khagrachari-picture03-09-01-2017

খাগড়াছড়ির প্রবীণ সাংবাদিক তরুন কুমার ভট্টাচার্য বলেন, খাগড়াছড়ি শহরের চারিদিকে প্রবাহমান নদী, খাল ও ছড়া পর্যাক্রমে দখল হয়ে যাওয়ার কারণে পানি প্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে। ফলে বর্ষা মৌসুমে একটু বৃষ্টি হলেই শহর তলিয়ে যাচ্ছে।
খাগড়াছড়ি পরিবেশ সুরক্ষা আন্দোলনের সভাপতি  প্রদীপ চৌধুরী বলেন, এক সময় খাগড়াছড়ি শহরের আশপাশে বহু নদী, খাল ও ছড়া থাকলেও এখন কোনটির অস্তিত্ব নেই। প্রশাসনের কার্যকর ও দৃশ্যমান কোনো পদক্ষেপ না থাকার কারণে দখলবাজরা দখল করে নিচ্ছে নদী, খাল ও ছড়া। অনেক প্রভাবশালী ব্যক্তি নদীতে গাইড ওয়াল নির্মাণ করে নদীর গতি পরিবর্তন করছে, বানাচ্ছে ভবন। এতে  বিপন্ন হচ্ছে পর্যটন শহর খাগড়াছড়ির প্রাকৃতিক ভারসাম্য ও সৌন্দর্স্য।
খাগড়াছড়ি জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান জানান, প্রশাসন দখলবাজদের তালিকা তৈরি করছে। শীঘ্রই শুরু হবে অভিযান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন