খাগড়াছড়িতে ইউপিডিএফ(প্রসিত)কে নিষিদ্ধের দাবি জানিয়েছে ইউপিডিএফ-গণতান্ত্রিক

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

পাহাড়ে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় প্রসীত খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফকে নিষিদ্ধ ও তাদের হেফাজতে থাকা অবৈধ অস্ত্র উদ্ধারসহ আইনানুগ ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন ইউপিডিএফ-গণতান্ত্রিক ও জনসংহতি সমিতির নেতারা।

বৃহষ্পতিবার(১৫ নভেম্বর) দুপুরে ইউপিডিএফ-গণতান্ত্রিকের ১ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে খাগড়াছড়ির পানখাইয়া পাড়া উচ্চ বিদ্যালয় মাঠে আলোচনা সভায় বক্তারা এ দাবি জানান।

ইউপিডিএফ-গণতান্ত্রিকের সভাপতি শ্যামল কান্তি চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিমল কান্তি চাকমা। এ সময় আরও বক্তব্য রাখেন ইউপিডিএফ- গণতান্ত্রিক এর সাংগঠনিক সম্পাদক রিপন চাকমা, দপ্তর সম্পাদক মিটন চাকমা, চট্টগ্রাম মহানগর শাখার আহ্বায়ক উদয় তঞ্চঙ্গা প্রমূখ।

বক্তারা বলেন, প্রসীত খীসার ইউপিডিএফ শুরু থেকে পার্বত্য চুক্তির বিরোধীতা করার কারণে এখনো পাহাড়ে কাঙ্খিত শান্তি আসেনি। তারা সংবিধান বিরোধী পূর্ণস্বায়ত্ব শাসনের কথা বলে পাহাড়ে সাধারণ মানুষের উপর অত্যাচার নির্যাতন, খুন অপহরণের মত ঘটনা চালিয়ে যাচ্ছে। অবিলম্বে প্রসীত খীসার ইউপিডিএফের বিরুদ্ধে সরকারের শক্ত অবস্থান নেয়ার আহ্বান জানানো হয়। এর আগে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন ও দলের প্রধান প্রয়াত তপন জ্যোতি চাকমার জন্য এক মিনিট নিরবতা পালন করা হয়।

প্রসঙ্গত, গত বছর এ দিনে খাগড়াছড়ি জেলা সদরের খাগড়াপুর কমিউনিটি সেন্টারে সংবাদিক সম্মেলনের মাধ্যমে প্রসীত বিকাশ খীসার নেতৃত্ব প্রত্যখাান করে তপন জ্যোতি চাকমাকে আহবায়ক ও জলেয়া চাকমা তরুকে সদস্য সচিব করে ১১ সদস্যের নতুন দল ইউপিডিএফ(গণতান্ত্রিক) দলের ঘোষণা দেওয়া হয়। পরবর্তিতে চলতি বছরের ৪ মে প্রতিপক্ষের গুলিতে নিহত রাঙামাটির নানিয়াচর উপজেলা চেয়ারম্যান ও খাগড়াছড়ি জেলা আইনজীবী সমিতির সদস্য অ্যাডভোকেট শক্তিমান চাকমার শেষকৃত্যে যাওয়ার পথে সন্ত্রাসীদের হামলায় ইউপিডিএফ গণতান্ত্রিক-এর কেন্দ্রীয় আহ্বায়ক তপন জ্যোতি চাকমাসহ পাঁচজন নিহত হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন