‘ক্ষুধা, দারিদ্রতা ও দূর্নীতিমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সাক্ষরতার বিকল্প নেই’

dscf0985-copy

নিজস্ব প্রতিবেদক:

স্বাক্ষরতা আর সাক্ষরতা এই দুটি বানান যেমন এক নয় তেমনি এর অর্থও এক নয় উল্লেখ করে মাটিরাঙ্গার ইউএনও বিএম মশিউর রহমান বলেন, আমাদের আশেপাশে যারা নিরক্ষর রয়েছে তাদেরকে আমরা নিজেদের উদ্দ্যোগে সাক্ষরতা শেখাবো । ক্ষুধা, দারিদ্রতা ও দূর্নীতিমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সাক্ষরতার বিকল্প নেই। দেশ ও দেশের মানুষকে এগিয়ে নিতে ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে বৃহস্পতিবার সকালে আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের র‌্যালি শেষে আলোচণা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এর আগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষের অংশগ্রহনে অনুষ্ঠিত একটি র‌্যালি উপজেলা পরিষদ থেকে শুরু হয়ে শহর প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ প্রাঙ্গনে এসে শেষ হয়। মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের আয়োজনে ‘অতীতকে জানবো, আগামী্কে গড়বো’ এ শ্লোগানকে প্রাণে ধারণ করে মাটিরাঙ্গায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে।

পরে উপজেলা পরিষদ মাঠে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা প্রথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) কৃষ্ণলাল দেবনাথ, মাটিরাঙ্গা মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আশরাফ উদ্দিন খন্দকার, সদর ইউপি চেয়ারম্যান হিরন জয় ত্রিপুরা,  মাটিরাঙ্গা মউিনিসিপ্যাল মডেল হাই স্কুলের ১০ম শ্রেণির ছাত্রী হোসনে আরা আকতার, ফিরোজা আকতার ও ছাত্র রাকিবুল হাসান প্রমূখ।

সাক্ষরতা ও শিক্ষা মানুষকে সচেতন করে তোলে, তার জ্ঞান চক্ষু খুলে দেয়, তাকে সুযোগ্য নাগরিকে পরিণত করে। চলমান সমাজের বিভিন্ন  প্রয়োজনে টিপসহির পাশাপাশী স্বাক্ষরতার অভ্যাস গড়ে তোলার গুরুত্বারোপ করে বক্তারা বলেন, প্রভাবশালীদের  প্রভাবে দরিদ্র ও নিরক্ষররা অনেক সময় অনেক সুবিধা থেকে বঞ্চিত হয় যা সাক্ষরতার মাধ্যমে প্রতিরোধ করা সম্ভব।

দেশ গড়ার প্রধান হাতিয়ার হচ্ছে শিক্ষা। শিক্ষার পূর্বশর্ত হচ্ছে সাক্ষরতা । তাই নিরক্ষর মুক্ত বাংলাদেশ গড়তে হলে সাক্ষরতার ওপর জোর দিতে হবে। তারা বলেন, বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্রতা ও দূর্নীতিমুক্ত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে সাক্ষরতা সম্পন্ন মানুষের ভূমিকার বিকল্প নেই।

এ সময় মাটিরাঙ্গা সহ-কারী কমিশনার (ভুমি) মো: রায়হানুল হারুন ও উপজেলা সদরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, সাংবাদিক, এনজিও কর্মী, সুশীল সমাজের প্রতিনিধিগণ, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন