ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য দু’দিনের ছুটির প্রস্তাব

aga kola

স্টাফ রিপোর্টার:
২০১৬ সালের সরকারি ছুটির তালিকার খসড়ায় বাংলাদেশে বসবাসকারী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য আলাদা ছুটির দিন নির্ধারণ করেছে সরকার। ১৪ এপ্রিল সরকারি ছুটির সঙ্গে আগে-পরে আরও দু’দিন যোগ করে তিনদিনের এ ছুটি নির্ধারণ করেছে জণপ্রশাসন মন্ত্রণালয়। মন্ত্রিসভায় নতুন ছুটির এ তালিকা পাস হলে আগামী বছর থেকেই তা কার্যকর করা হবে।

সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত ও আধা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে কর্মরতরা ‘বৈসাবি’ ও ‘বিজু’ উৎসব উপলক্ষে ক্ষুদ্র-নৃগোষ্ঠীর মানুষ কেবল এ ছুটি ভোগ করতে পারবেন। নতুন এ ছুটি ১২ ও ১৫ এপ্রিল হবে।

নতুন বছরে ১৪ দিন সরকারি সাধারণ ছুটি রয়েছে। এছাড়া নির্বাহী আদেশে ছুটি নির্ধারণ করা হয়েছে আটদিন। খসড়ায় মুসলিমদের জন্য পাঁচদিন, হিন্দুদের জন্য আটদিন, খ্রিস্টানদের জন্য আটদিন, বুদ্ধিস্টদের জন্য পাঁচদিন ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য নির্ধারণ হয়েছে দু’দিন।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হবে বলে জানা যায়। প্রধানমন্ত্রী অনুমোদন দিলে চূড়ান্ত অনুমোদনের জন্য এটা মন্ত্রিপরিষদে যাবে।

খসড়া তালিকায় ২১ ফেব্রুয়ারি ভাষা শহীদ দিবস, ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মদিন, ২৬ মার্চ স্বাধীনতা দিবস, ১ মে মে দিবস, ২১ মে বুদ্ধ পূর্ণিমা, ১ জুলাই জুম্মাতুল বিদা, ৬ জুলাই ঈদুল ফিতর, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ২৫ আগস্ট জন্মাষ্টমী, ১২ সেপ্টেম্বর ঈদ উল আজহা, ১১ অক্টোবর দূর্গা পূজা, ১২ ডিসেম্বর ঈদে মিলাদুন্নবী, ১৬ ডিসেম্বর বিজয় দিবস ও ২৫ ডিসেম্বর বড় দিনের সাধারণ ছুটি নির্ধারণ করা হয়েছে।

এছাড়া সরকারের নির্বাহী আদেশে ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ২৩ মে পবিত্র শবেবরাত, ৩ জুলাই শবেকদর, ৫ ও ৭ জুলাই ঈদুল ফিতর, ১১ ও ১৩ সেপ্টেম্বর ঈদুল আজহা, ১২ অক্টোবর পবিত্র আশুরা হিসেবে ছুটির দিন নির্ধারণ করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য দু’দিনের ছুটির প্রস্তাব”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন