কৃষি জমি যেন কোনভাবেই পতিত না থাকে

ramu pic botta 03.04.17 (1)

রামু প্রতিনিধি:

কক্সবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আকম শাহরিয়ার বলেছেন, খাদ্যের চাহিদা বাড়লেও কৃষি জমি কমে যাচ্ছে। তাই কৃষি জমি যেন কোনভাবেই পতিত না থাকে। মানুষের চাহিদার সাথে খাদ্য উৎপাদন বাড়াতে সবাইকে এগিয়ে আসতে হবে। বর্তমান সরকারের যুগোপযোগী অধিক ফসল উৎপাদনের মাধ্যমে দেশের খাদ্য ঘাটতি পূরণ করেছে। এজন্য কৃষি ব্যবস্থাকে আধুনিক করে উন্নত প্রযুক্তির ব্যবহার, কৃষকদের বিনামূল্যে সার, বীজসহ কৃষি উপকরণ বিতরণ করছে। এসবের কারণেই ফসল উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে অন্যতম সফলতা অর্জনকারী দেশ হিসেবে পরিচিত লাভ করেছে।

তিনি সোমবার রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নের অফিসেরচর খোন্দকারপাড়া গ্রামে ভূট্টা চাষের মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। রবি ২০১৬-২০১৭ মৌসুমে রাজস্ব খাতের অর্থায়নে বাস্তবায়িত প্রদর্শনীর আওতায় রামু উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফরিদুল আলম।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রামু উপজেলা নির্বাহী অফিসার মো. শাজাহান আলি, সহকারি কমিশনার (ভূমি) মো. নিকারুজ্জামান, ইউপি সদস্য আবুল বশর, উপ সহকারী কৃষি কর্মকর্তা ছোটন কান্তি দে ও রেজাউর রহমান। এতে প্রদর্শণী ভূট্টা চাষিদের মধ্যে বক্তব্য রাখেন, সুলতান আহমদ কালু, আবু শাহাদাৎ ও মিজানুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে উপ পরিচালক আকম শাহরিয়ার আরও বলেন, ধানি জমি পতিত না রেখে সেখানে ভূট্টা চাষ করা যায়। ভূট্টা চাষ সহজ এবং লাভজনক। ভূট্টা চাষ করে নিজেদের খাদ্য, পশু খাদ্য এবং জ্বালানীও সংগ্রহ করা যায়। ভূট্টা চাষ নিয়ে অনেকে অবগত ছিলো না। এখন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রদর্শনী দেখে এখানকার কৃষকরা দিনদিন ভূট্টা চাষে আগ্রহী হচ্ছে। ভূট্টা চাষিদের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা দেয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন