কৃষকদের মাঝে কৃষি বিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতা ছড়িয়ে দিতে হবে- বৃষ কেতু চাকমা

নিজস্ব প্রতিবেদক :
রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ-সিএইচটিডিএফ-ইউএনডিপি’র যৌথ বাস্তবায়নে ও ড্যানিডার অর্থায়নে সোমবার সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সম্মেলন কক্ষে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্প (২য় পর্যায়) আওতায় কৃষক মাঠ স্কুল বাস্তবায়ন সম্পার্কিত দিনব্যাপী অভিজ্ঞতা বিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন। এ সময় তিনি প্রধান অথিতির বক্তব্যে বলেন, বাংলাদেশ কৃষি প্রধান দেশ। এদেশের অর্থনীতির মূল চালিকা শক্তিও কৃষি। বিশেষ করে পার্বত্য অঞ্চলের প্রত্যান্ত এলাকার মানুষ কৃষিকে নির্ভর করেই বেঁচে আছে। তিনি বলেন, পার্বত্য অঞ্চলের প্রত্যান্ত এলাকার কৃষকদের হাতিয়ার হিসেবে এই প্রকল্পের কৃষক সহায়তাকারীদের কাজ করতে হবে। সহায়তাকারীদের মাধ্যমে কৃষকদের মাঝে কৃষি বিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতাগুলো ছড়িয়ে দিতে হবে। তবেই কৃষকদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটানো সম্ভব হবে।

কৃষি সম্প্রসারন ও হর্টিকালচার সেন্টারের দায়িত্বপ্রাপ্ত রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমার সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা মৎস্য বিভাগের দায়িত্বপ্রাপ্ত রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য সাধন মনি চাকমা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রমণী কান্তি চাকমা, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সাখায়াত হোসেন, জেলা মৎস্য অধিদপ্তরের সহকারী জেলা মৎস্য কর্মকর্তা মো. আব্দুর রহমান, সিএইচটিডিএফ-ইউএনডিপিটেকনিক্যাল কো-অর্ডিনেটর ফিরোজ ফয়সাল, ডিএফএফএসই একেএম আজাদ। প্রজেক্টরের মাধ্যমে প্রকল্পের অগ্রগতি উপস্থাপন করেন সিএইচটিডিএফ-ইউএনডিপি’র সিনিয়র মাস্টার ট্রেইনার বিমল জ্যাতি চাকমা।

স্বাগত বক্তব্য দেন সিএইচটিডিএফ-ইউএনডিপি কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্প (২য় পর্যায়) ডিস্ট্রিক্ট অফিসার সুকিরন চাকমা। কর্মশালায় রাঙ্গামাটির বিভিন্ন উপজেলা ও ইউনিয়নের চেয়ারম্যান, সরকারী কর্মকর্তা ও কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের প্রশিক্ষণপ্রাপ্ত কৃষক-কৃষানীরা উপস্থিত ছিলেন ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন