কুষ্ঠ নিয়ন্ত্রণ ও রিহ্যাবিলিটেশন কমিটি সভা সম্পন্ন

Row pic 6.6

রোয়াংছড়ি প্রতিনিধি:

রোয়াংছড়ি উপজেলায় পরিষদ চেয়াম্যানে কার্যালয়ে কুষ্ঠ নিয়ন্ত্রণ ও রিহ্যাবিলিটেশন কমিটি সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১১ টায় উপজেলার (ইউএলডিএফ) ক্রানুচিং মারমা সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলায় পরিষদের চেয়ারম্যান ক্যবামং মারমা।

বিশেষ অতিথি ছিলেন, উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. মাসুদ হোসেন (ইউএনও), উপজেলায় শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. কামাল হোসেন, উপজেলা সংবাদকর্মীসহ জেলা ও উপজেলার কুষ্ঠ নিয়ন্ত্রণ ও রিহ্যাবিলিটেশনে কমিটি সদস্যরা উপস্থিত ছিলেন।

এ সময় সভায় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে ২০০২ সাল থেকে শুরু করে কুষ্ঠ রোগে বিমূল্যে চিকিৎসায় সেবা দেয়া হচ্ছে। জেলা ও উপজেলা স্বাস্থ্য কম্প্লেক্স মাধ্যমে নির্দিষ্ট কেন্দ্র হিসেবে বিনামূল্যে চিকিৎসা সেবা করা হয় বলে জানান তারা। তবে গণসচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে সরকারি কর্মকর্তা ও শিক্ষকদের সহযোগিতা কামনা করেন। বক্তরা আরো বলেন, কুষ্ঠ রোগ একটি সমাজের ঘৃণিত ছোঁয়াচে রোগ হিসেবে পরিচিত বলে মনে করেন।

সভায় বাগান কুমার তঞ্চঙ্গ্যা বলেন, তিন বছর পূর্বে তিনি কুষ্ঠ রোগে আক্রান্ত হয়ে ছিলেন। সে উপজেলা স্বাস্থ্য কম্প্লেক্স গিয়ে কর্মী চন্দ্র তঞ্চঙ্গ্যা সহযোগিতায় তিনি বিনামূল্যে চিকিৎসায় সেবা গ্রহণ করেন। তিনি ৬ মাস কোর্সে ঔষধ সেবন করে ভাল হয়েছে বলে তিনি জানান।

উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. মাসুদ হোসেন বলেন, এই কুষ্ঠ রোগের ফ্রি চিকিৎসা পদ্ধতি থাকায় সাধারণ মানুষের অনেক সুবিধা হয়েছে। এ ধরনে পদ্ধতির চলমান রাখতে পারলে কুষ্ঠ আক্রান্ত রোগী কমিয়ে আসবে বলে মনে কারেন তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন