কুতুবদিয়ায় সরকারি স্কুলে ৪ শ্রেণিতে রয়েছে মাত্র ২ শিক্ষক

কুতুবদিয়া প্রতিনিধি:

কক্সবাজারের কুতুবদিয়ায় একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪ শ্রেণিতে মাত্র ২ জন শিক্ষক । ফলে পাঠদান সহ নানা সমস্যা বিরাজ করছে সেসব বিদ্যালয়ে।

বর্তমান প্রধানমন্ত্রীর প্রদত্ত ১৫০০ বিদ্যালয় উপজেলার কৈয়ারবিল নজর আলী মাতবর সরকারি প্রাথমিক বিদ্যালয় । ২০১৫ সালের জানুয়ারিতে চালু করে বিদ্যালয়ে ৩ জন শিক্ষককে ডেপুটেশনে দেয়া হয় সেখানে। ৩ জনের দু‘জন যোগদান করলেও আরেকজন যোগদান করেননি। ফলে দু‘বছর ধরে দু‘জনেই চালিয়ে নিচ্ছেন এই বিদ্যালয়টি। কোন দপ্তরিও নেই সেখানে। গত বছর ১৭ জন শিক্ষার্থী নিয়ে শিশু. প্রথম ও দ্বিতীয় শ্রেণি দিয়ে যাত্রা হয় বিদ্যালয়টির। এবার তৃতীয় শ্রেণি চালু করা হয়েছে। শিক্ষার্থী বেড়েছে আরো অর্ধশত। ৪ শ্রেণিতে এখন ছাত্র-ছাত্রী রয়েছে ৬৭ জন।

বর্তমান শিক্ষা ব্যবস্থায় প্রধান শিক্ষকের দায়িত্ব এত বেশি যে মূলত: উপজেলা শিক্ষা অফিস আর বিভিন্ন সভা-মিটিং নিয়েই সময় কাটাতে হয়। প্রথম অবস্থায় শিক্ষার্থীর সংখ্যা কম হলেও পাঠদানে সমস্যার কথা জানান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মাহবুবুল হক। তিনি বলেন ডেপুটেশনে দেয়া ১ জন শিক্ষক যোগদান করেননি। ফলে তিনি সহ ১জন  সহকারি শিক্ষক দ্বারা চলছে সরকারি এ বিদ্যালয়টি।

তিনি আরো বলেন  উপজেলা শিক্ষা অফিস সহ বিভিন্ন অফিসিয়াল কাজে তাকে প্রায়ই বিদ্যালয় ত্যাগ করতে হয়। সহকারি শিক্ষকই সব ক্লাশে পাঠ দান করে থাকেন। আবার সহকারি শিক্ষক ছুটি গেলে পাঠদানে একই সমস্যার সৃষ্টি হয়ে থাকে। বর্তমানে বিদ্যালয়ে ৫টি পদ বলে জানান। তবে আগামী ডিসেম্বরে নতুন নিয়োগ হলে আরো ৩জন শিক্ষক দিতে পারেন বলেও জানান তিনি।

উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা অফিসার আবু নোমান মো. আব্দুল্লাহ বলেন,  কৈয়ারবিল নজর আলী মাতবর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩ জন শিক্ষককে ডেপুটেশনে দিয়ে পাঠদান চলছে। ডেপুটেশনে দেয়া ৩ জনের একজন সহকারি শিক্ষক যোগদান না করার বিষয়টি তার নলেজে নেই বলে জানান। শিক্ষার্থী কম থাকায় পাঠদানে খুব একটা সমস্যা হচ্ছেনা । ৫ টি পদ এখনো ক্লিয়ার্ড হয়নি বলেও তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন