কুতুবদিয়ায় ধূরুংবাজারে ৮‘শ ব্যবসায়ীর রাত কাটে আতঙ্কে

কুতুবদিয়া প্রতিনিধি:

কক্সবাজারের কুতুবদিয়ার প্রসিদ্ধ ব্যবসা কেন্দ্র ধূরুং বাজারে পরিচালনা কমিটি নেই প্রায় এক দশক ধরে। পাহারা না থাকায় বাজারের নিরাপত্তা নিয়ে রাত কাটে ব্যবসায়ীদের। উপকূলীয় এলাকায় বৃহত্তম এ বাজারে ছোট-বড় ৮’শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, বিগত এক দশক আগে বণিক কল্যান সমিতি নিয়মিত বাজারে পাহারার ব্যবস্থা, পরিষ্কার-পরিচ্ছন্ন, ব্যবসায়ীদের উন্নয়নসহ নানা কর্মকাণ্ড পরিচালনা করেছে। তত্বাবধায়ক সরকারের সময় তা ভেঙে দিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যানকে পদাধিকার বলে সভাপতি এবং নির্বাচিত একজন সদস্য সচিব করে নীতিমালা দেয়া হয়। তবে তা পুরোপুরি বাস্তবায়ন না হওয়ায় আস্তে আস্তে বাজারের পাহারা বন্ধ, চুরি ও অসামাজিক কার্যকলাপ বেড়ে যায়। আতঙ্কিত হয়ে পড়ে বাজারের ব্যবসায়ীরা। গত ৪ বছর আগে বাজারে ভোটার তালিকা তৈরির কাজ করা হলেও উপজেলা সদরে রক্ষিত কাগজ-পত্র দুষ্কৃতিদের অগ্নিসংযোগের ফলে বিনষ্ট হয়ে গেলে ভেস্তে যায় সে প্রক্রিয়া।

বাজারের চাউল ব্যবসায়ী নুরুল কাদের, সার ও কীটনাশক ডিলার মঈনুদ্দীন, দলিল লেখক গিয়াস উদ্দিন প্রমুখ। ব্যবসায়ীরা বলেন, ইদানিং বাজারে গভীর রাত পর্যন্ত বহিরাগত জুয়াড়ি,বখাটেদের আনাগোনা বেড়েছে। ছোট খাটো দোকানে চুরিও সংঘঠিত হচ্ছে। এক সপ্তাহের ব্যবধানে আব্বাছ উদ্দিনের বেকারী, আবুল বশরের চালের দোকান ও জিয়াবুলের মোবাইল সার্ভিসিং’র দোকানে চুরি হয়েছে বলেও তারা জানান।

আলফাজ কফি হাউসের মালিক মেম্বার আ. রশীদ, ভাই ভাই হোটেল মালিক  মেম্বার নুর মোহাম্মদ বলেন, দীর্ঘ দিন ধরে বাজারে কমিটি না থাকায় পাহারার ব্যবস্থা নেয়া সম্ভব হচ্ছেনা। ব্যবসায়ীদের উন্নয়নে কোন উদ্যোগ নেই। নালা-নর্দমা সর্বদা অপরিষ্কার থেকেই যাচ্ছে। এ ছাড়া কমিটি না থাকায় বাজারে অপরিচিত ব্যক্তি, বহিরাগত মানুষের উপস্থিতি পর্যবেক্ষণে কোন তাগিদ নেই। বিশাল বাজার পরিচালনার স্বার্থে কমিটি গঠন জরুরী হয়েছে বলেও তারা মনে করেন।

ধূরুং বাজার বণিক কল্যাণ সমিতির সাবেক সভাপতি এসএম মন্জুর আলম বলেন,  এক দশক যাবৎ বাজার পরিচালনায় নির্বাচিত কোন কমিটি নেই। বাজারের সুষ্ঠ পরিবেশ ক্রমশ বিনষ্ট হচ্ছে। পাহারা নেই। অনেক দোকানেই প্রায় চুরি হচ্ছে। ব্যবস্থা নেয়া যাচ্ছেনা কোন কমিটি না থাকায়। এর আগে তিনি স্থানীয় ইউপি চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ ঊর্ধ্বতন দপ্তরের কাছে মৌখিক ভাবে ধূরুং বাজারে কমিটি গঠনের প্রয়োজনীয়তা জানিয়েছেন। তবে উদ্যোগ নেয়া হয়নি। ফলে ব্যবসায়ীরা নানা আশঙ্কায় তারা রাত কাটান বছরের পর বছর। প্রশাসনিক ভাবে ধূরুং বাজারে কমিটি গঠনে উদ্যোগ নেয়া হলে ব্যবসায়ীরা সার্বিক সহযোগিতা করবেন বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন