কুতুবদিয়ায় চড়া দামে লবণ-বিষে ভরা শুঁটকি

কুতুবদিয়া প্রতিনিধি:

কক্সবাজারের কুতুবদিয়ায় শীত মৌসুম আসার আগেই চড়া দামে বিক্রি হচ্ছে স্থানীয় উৎপাদিত শুঁটকি। বাজারে এ সব শুঁটকির অধিকাংশই লবণ আর বিষ মিশ্রিত বলে জানান ক্রেতারা। দেশের প্রায় তিন ভাগের এক ভাগ শুঁটকি দ্বীপ উপজেলা কুতুবদিয়াতেই উৎপাদিত হয়ে থাকে। শুঁটকির শীত মওসুমে শুঁটকি মহাল গুলোতে প্রচুর মাছ শুকিয়ে বাইরে রপ্তানী করা হয়।

এসব শুঁটকিতে বিষ অথবা লবণ মেশানো হয়না। যে কারণে স্থানীয় ভাবে উৎপাদিত শুঁটকি বেশ মজা। কদরও বেশি। তবে বর্ষা মওসুমে বসে নেই ঘরোয়া শুঁটকি উৎপাদনে গৃহস্থরা। শীত মওসুমে শুঁটকি উৎপাদনে উপযুক্ত সময় হলেও বর্ষা মওসুমে তা নয়। যে কারণে উপকুল জুড়ে খুচরা শুঁটকি উৎপাদকগণ মাছে লবণ আর ক্ষতিকারক বিষ মিশিয়ে থাকেন। ধুরুং বাজারের নাম প্রকাশ না করার শর্তে এক ব্যবসায়ি জানান, এ মওসুমে বিষ আর লবণ ছাড়া শুটকি উৎপাদন সম্ভব নয়। এ গুলো যেমন স্বাদেও কম তেমনি স্বাস্থ্যের জন্য ক্ষতিকারকও বটে।

বড়ঘোপ ও ধুরুং বাজার ঘুরে দেখা গেছে অধিকাংশ শুঁটকির দাম চড়া। ইলিশের প্রজনন মৌসুমে ইলিশ ধরা নিষিদ্ধ থাকায় এই সুযোগে শুঁটকির দাম বাড়িয়ে দিয়েছে ব্যবসায়ীরা। ধূরুং বাজারে ছুরি শুঁটকি প্রতি কেজি ৪০০-৬০০ টাকা, লইট্রা ৫০০-৬০০ টাকা, হুন্দরা ১০০০ টাকা, চিংড়ি( লইল্যা) ১২০০ টাকা ও ফাইস্যা কেজি ৪০০ টাকা।

শুঁটকি ব্যবসায়ী জাকের হোছাইন বলেন, ভাল শুঁটকি বাজারে আসতে আরো সময় আছে। এখন যেগুলো আসছে এগুলোতে উৎপাদকরা কম-বেশি লবণ আর বিষ মিশিয়ে থাকেন। না হলে পোকায় আক্রান্ত ও  মাছ পচে যেতে পারে। যে কারণে তারা ক্ষতিকারক দ্রব্য মিশিয়ে থাকেন। তবে চিংড়ি মাছে লবণ ও বিষ দেয়া হয়না বলে তিনি জানান।

শুঁটকি ক্রেতা আব্দু রহিম বলেন, দোকান্দার বলছে মাছে কোন ভেজাল নেই। লবণ বিষ ছাড়া ঘরোয়া ভাবে তৈরি শুঁটকি বলে দাবি করছেন। সরল বিশ্বাসে নিচ্ছেন তিনি।

লবনের পরেই দ্বীপে শুঁটকি মাছ উৎপাদনে অন্যতম রপ্তানীযোগ্য আর্থিক খাত। তবে শীত মৌসুমে শুঁটকি মহাল গুলোতে আধুনিক কোন প্রযুক্তি ব্যবহার হয়না। অপরিষ্কার অপরিচ্ছন্ন পরিবেশে তৈরি হয়। কোন তদারকি থাকেনা মৎস্য বিভাগ কিংবা প্রশাসনের। মৌসুম শুরু হবার আগেই  ক্ষতিকারক দ্রব্য মিশ্রিত রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হলে আরো বেশি মানসম্পান্ন শুঁটকি উৎপাদন করে এ খাতকে যুগপযোগী গড়ে তোলা সম্ভব।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন