কাপ্তাই হ্রদে ভাসমান অবস্থায় বন্য হাতি উদ্ধার

কাপ্তাই প্রতিনিধি:

পার্বত্য চট্রগ্রাম দক্ষিণ বন বিভাগের কাপ্তাই কর্ণফুলী রেঞ্জের কলমিছড়া বিটের অফিসঘোনা হতে কাপ্তাই হ্রদে ভাসমান অবস্থায় আহত এক দাঁতাল পুরুষ বন্য হাতি উদ্বার করেছেন বনবিভাগের বনরক্ষীরা। হাতিটিকে কর্ণফুলী রেঞ্জ কর্মকর্তা শরিফুল আলম ও বনরক্ষীরা দিনভর তিন/চার কিঃমিঃনদী পথে রাশিয়ান ভোট ধারা টেনে কলমিছড়া বনবিটে আনা হয় সূচিকিৎসা দেওয়ার জন্য।

বন বিভাগের লোকজন সন্ধ্যায় বন্যহাতিটিকে তাৎক্ষণিক সূচিকিৎসা দেওয়ার জন্য কাপ্তাই উপজেলা পশু কর্মকর্তা তহামিনা এর চিকিৎসা কার্যক্রম চালিয়ে যায়। (বৃহস্পতিবার) দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা(ডিএফও) মোঃ শামসুল আজম বলেন, এটি চিকিৎসার জন্য চট্রগ্রাম ভেটেরিনারী এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের সহযোগী ৩জন অধ্যাপক মোঃ ফরহাদ হোসেনের নেতৃত্বে চিকিৎসা কার্যক্রম চলাচ্ছে। আরো কিছু বিশেষজ্ঞ ডাক্তার এর সূচিকিৎসার জন্য দিনভর কাজ করছে।

তিনি বলেন বর্তমানে পূর্বের তুলনায় একটু ভাল। কারণ হাতিটি প্রেসাব করেছে এবং একটু নড়াচড়া করছে। এবং পায়ের ফুলা কম দেখা যায়। তবে একে সুস্থ করার জন্য আমরা আপ্রাণ চেষ্টা করে চলছি। ডাক্তার ফরহাদ হোসেন,জানান,আহত বন্যহাতিরটির শরীরে কোন ফ্যাক্সার নেই তবে শরীরের পানি এসে গেছে। তবে এখনও আশঙ্কামুক্ত নয়। বন বিভাগের বন কর্মকর্তা ও ডাক্তারগন ধারণা করছে হয়তো অন্যকোন হাতির সাথে মারামারি বা হিংস্র কোন প্রাণীর আঘাতের কারণে এভাবে আহত হয়ে জঙ্গল থেকে পানিতে পড়ে গিয়ে আর উঠতে পারছেনা।

ডিএফও বলেন,এ হাতিটির বয়স প্রায় বিশের উধের্ব হবে বলে ধারণা করছেন। গতকাল হাতিটিকে দেখার জন্য পার্বত্য চট্রগ্রামের প্রধান বন সংরক্ষক (সিএফ), মো.হানিফ পাটোয়ারী ছুটে আসে এবং এর সঠিক চিকিৎসা করার জন্য দায়িত্ব পালন করার জন্য স্থানীয় বন কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়। বন্য হাতিটিকে দেখার জন্য এলাকার ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফসহ স্থানীয় লোকজন ছুটে আসছে।

সংবাদদতা,কবির হোসেন,কাপ্তাই
মোবাইলনং-০১৫৫৩৭৪৭৪১০

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন