কাপ্তাই হ্রদের পানি হ্রাস পাওয়ায় লাখো শ্রমিক বেকার

BAMBOO copy

কাপ্তাই প্রতিনিধি:

রাঙ্গামাটি জেলার কাপ্তাই হ্রদের পানি হ্রাস পাওয়ায় কয়েক লাখ লোকের কর্মসংস্থান বন্ধ হয়ে গেছে। ফলে বেকার হয়ে পরেছে লাখো শ্রমিক। বেকার হয়ে পড়া এই শ্রমজীবী মানুষগুলোর দিন কাটছে অভাব অনটনে। সেই সাথে পানি সংকটের কারণে কয়েটি শিল্প কারখানার উৎপাদন হ্রাস পেয়েছে।

এই হ্রদের পানিও ওপর নির্ভর করে চলে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র, মাছ উৎপাদন, বিউবো কাঁচামাল পারাপার কার্গো টলি, দেশের বৃহৎ কাগজ ফ্যাক্টরি কর্ণফুলী কাগজ মিলিসহ আরো শতাধীক শিল্পকারখানা।

প্রতি বছর কাপ্তাই এলাকায় মার্চ হতে জুন পর্যন্ত কোন বর্ষা না হওয়ায় দেশের একমাত্র বৃহৎ পরিকল্পিত হ্রদটি ক্রমেই পানি শুকিয়ে মড়া খালে পরিণত হয়ে যাচ্ছে।

পানি নির্ভর শিল্পকারখানার পাশা পাশি অত্র এলাকার ব্যবসা প্রতিষ্ঠানগুলো দিন দিন বন্ধ হওয়ার উপক্রম হয়ে পড়েছে। ফলে সরকার এ সকল শিল্পকারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান থেকে রাজস্ব বঞ্চিত হচ্ছে।

বাঁশ ব্যবসায়ী আবুল কাশেম বলেন, আমাদের এখন দূর্দিন যাচ্ছে। কারণ পানি নেই ব্যবসাও নেই। পানির সাথে আমাদের জীবন জীবিকা জড়িত বলে তিনি জানান। মাছ ব্যবসায়ী নবী হোসেন বলেন, পানির ওপার নির্ভর করে চলে আমাদের মাছ ব্যবসা। এখন হ্রদে পানি কম হওয়া মাছ নাই বললেই চলে। আর মাছ না থাকলে আমাদের ব্যবসা বন্ধ হয়ে যায়। আমাদের এখন পরিবার নিয়ে বেঁচে থাকায় দায় হয়ে পরেছে। সরকার যদি আমাদের সাহায্য সহযোগীতা না করে। তা হলে আমাদের বেঁচে থাকা আর মরা দুটাই সমান হয়ে যাবে।

এদিকে এলাকার সচেতন মহল বলছেন, কাপ্তাই হ্রদের গভীরতা একেবারে কমে গেছে। যদি হ্রদ খনন করা হত তাহলে কিছু পরিমাণ পানি থাকত। দিন, দিন কাপ্তাই হ্রদের গভীরতা কমে গিয়ে হ্রদ ভরাট হয়ে যাচ্ছে। যার ফলে প্রতি বছর এর মাশুলগুনতে হচ্ছে কয়েক লাখ মানুষকে । দ্রুত সময়ের মধ্যে পরিকল্পিতভাবে এই হ্রদ খনন করা দরকার বলে মনে করেন এই সচেত মহল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন