কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি স্প্রিলয়ের ১৬ গেইট ২ফুট করে ছাড়া, সেকেন্ডে ৩৬ হাজার কিউসেক পানি ছাড়া হচ্ছে

 

কাপ্তাই প্রতিনিধি:

লাগাতার ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে দেশের পরিকল্পিত বৃহৎ কাপ্তাই লেক চারদিকে পানিতে ভরে গেছে। হ্রদের নিচু এলাকায় বসবাসরত অনেক-বসত-বাড়ি ইতি মধ্যে পানির নিচে ডুবে গেছে। ভারী বর্ষণের ফলে প্রতিনিয়ত হ্রদে পানি বৃদ্ধি পাওয়ায় কাপ্তাই স্প্রিলয়ের ১৬টি গেইট দু’ফুট করে ছেড়ে দেওয়া হয়েছে।

সোমবার বিকাল ৬টায় কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র ব্যবস্থাপক প্রকৌশলী আব্দুর রহমান এর নিকট কথা বলে জানা যায়, হ্রদে পানি বৃদ্ধি পাওয়ার দরুন স্প্রিলয়ের সব কটি গেইট দু’ফুট করে ছেড়ে দেওয়া হয়েছে। প্রতি সেকেন্ডে ৩৬ হাজার কিউসেক পানি নির্গিত হচ্ছে।

তিনি বলেন, বর্তমান মৌসুমে লেকে পানি থাকার কথা ৮৭.৭ এমএসএল কিন্তু তা বৃদ্ধি পেয়ে বর্তমানে হ্রদে পানি আছে ১০৫.৫ এমএসএল। প্রতিনিয়ত পানি বৃদ্ধি পাচ্ছে। পানি বৃদ্ধি পাওয়ার দরুন কাপ্তাই তিনটি ইউনিটে সর্বোচ্ছ ১৮০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়ে জাতীয় গ্রেডে যোগ হচ্ছে।

এদিকে কাপ্তাই লেকে পানি বৃদ্ধি এবং স্প্রিলয়ে ছেড়ে দেওয়ার কারণে পাশ্ববর্তী উপজেলার অনেক বসত-বাড়ি ডুবে গেছে বলে জাফর আহমেদ, মাওলানা মাহামুদ উল্লাহ এবং মনোয়ারা বেগম প্রতিনিধির নিকট ফোন করে সার্বক্ষনিক খোঁজ খবর নিচ্ছে এবং তাদের অবস্থা তারা আতঙ্কের মধ্যে আছে বলেও উল্লেখ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন