Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

কাপ্তাই হ্রদের দূষণ রোধ করা না গেলে মাছের প্রজনন ব্যাহত হবে

Rangamati Pic-04-05-17-02 (1) copy

নিজস্ব প্রতিনিধি:

কাপ্তাই হ্রদের দূষণ রোধ করা না গেলে দেশের বৃহত্তম কৃত্রিম এ হ্রদে মাছের সুষ্ঠ প্রজনন ব্যাহত হবে এবং ভবিষ্যতে বিপর্যয়ের মুখে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ্র। তিনি হ্রদের মাছ আহরনের ক্ষেত্রে মাছের পোনা নিধন না করার আহ্বান জানিয়ে স্থানীয় জেলেদেরকে আরও সতর্কতা অবলম্বনের পরামর্শ দেন।

বৃহস্পতিবার সকালে রাঙামাটি মৎস্য উন্নয়ন কর্পোরেশনের উদ্যোগে আয়োজিত কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত কর্মসূচির উদ্বোধন করতে গিয়ে এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, কাপ্তাই হ্রদের পানি সুষ্ঠ ব্যবহারের মাধ্যমে মিঠা পানির মাছের প্রজনন বাড়াতে সরকার পরিকল্পনা নিয়েছে। এসব পরিকল্পনা বাস্তবায়ন ইতিমধ্যে শুরু হয়েছে উল্লেখ করে তিনি বলেন, কাপ্তাই হ্রদে কোনভাবেই জাঁক দিয়ে ও নেট ঘিরে মাছের বিচরণ রোধ করতে দেওয়া যাবেনা। পাশাপাশি হ্রদের নাব্যতা যাতে বজায় থাকে এবং হ্রদ ঘিরে যাতে কোন খোলা পয়ঃনিষ্কাশন না থাকে সে ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, কোন ভাবেই কাপ্তাই হ্রদে বর্জ্য ফেলে পানি দূষণ করতে দেওয়া যাবেনা।

Rangamati Pic-04-05-17-01 (1) copy

জেলেদের প্রতি হ্রদের মাছ আহরনে সাবধানতা অবলম্বনের আহ্বান জানিয়ে তিনি বলেন, হ্রদে মাছের প্রজনন মৌসুমে মাছ শিকার খুলে দেওয়ার পরও পোনা ও ছোট সাইজের মাছ যাতে শিকার না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে এজন্য মৎস্য ব্যাবসায়ীসহ সকলকে সচেতন হতে হবে তা না হলে এ হ্রদের মাছের উৎপাদনে বিপর্যয় নেমে আসবে বলেও আশঙ্কা করেন প্রতিমন্ত্রী।

রাঙামাটি জেলা প্রশাসক মো. মানজারুর মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, প্রাক্তন পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার মো. গোলাম ফারুক, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদ, নৌ পুলিশের ডিআইজি মাহবুবুর রহমান, রাঙামাটি বিএফডিসি ম্যানেজার কমান্ডার মোহাম্মদ আসাদুজ্জামান।

পরে অতিথিরা কাপ্তাই হ্রদে কার্পজাতীয় মাছের পোনা অবমুক্ত করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন