কাপ্তাই কর্ণফুলী বন রেঞ্জে লোকবল সংকট চরমে

কাপ্তাই প্রতিনিধি:

পার্বত্য রাঙ্গামাটি জেলার কাপ্তাই কর্ণফুলী বন রেঞ্জে লোকবল সংকট চরমে।  হিমশিম খাচ্ছে বন প্রহরী-কর্মকর্তাগন। পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের কাপ্তাই কর্ণফুলী রেঞ্জের সদর রেঞ্জসহ বিভিন্ন বিটগুলো লোকবল সংকটের ফলে বন পাহাড়া দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে কর্মরত বিট কর্মকর্তা বনপ্রহরীদের। সদর বিটের বিশাল বন পাহাড়া দিতে গিয়ে এবং বনদস্যুদের মোকাবেলা করতে বিভিন্ন সমস্যা পড়তে হয়। যে বিটে  বন পাহাড়া দিতে গিয়ে ১২-১৫জন লোকবল প্রয়োজন, দেখা যায় সেখানে আছে মাত্র ২-৩জন। এত অল্প লোকবল দিয়ে   বিট কর্মকর্তারা বিভিন্ন সময় বিপদের মুখে পড়তে হয়। সরকারী বনজ সম্পদ রক্ষা করার জন্য ঝড়, বৃষ্টিতে এমনকি রাতে-কিংবা দিনেও বনদস্যুদের মোকাবেলা করতে হচ্ছে।

কর্ণফুলী সদর রেঞ্জ এলাকায় বসবাসরত আগারপাড়া, সংগ্রাছড়ি, মিস্ত্রীপাড়া, কলাবুনিয়া পাড়াসহ বিভিন্ন লোকদের বুজিয়াও বনজ সম্পদ রক্ষা করা হচ্ছে। বনের মধ্যে বসবাসরত এলাকার সামাজিক কাজের পাশাপাশি বনজ সম্পদ রক্ষা করা প্রয়োজন বিধায় এত কম সংখ্যক জনবল নিয়েও সবকিছু যথাযথভাবে দেখাশুনা করতে বাধ্য হচ্ছে সংশ্লিষ্টরা ।

এব্যাপারে জানতে চাইলে কর্ণফুলী সদর রেঞ্জ বিট কর্মকর্তা শেখ মো: ফারুক আহমেদ বলেন, বিশাল বনজ সম্পদ রক্ষা করার জন্য আমার বিটে ১২-১৫জন লোকবল প্রয়োজন। অথচ এখানে আমিসহ আছি মাত্র তিনজন। এত অল্পসংখ্যক লোকবল দিয়ে বনজ সম্পদ রক্ষা করা কঠিন হয়ে পড়েছে। তারপরেও বিভিন্ন কিছু মোকাবেলা বা টেকনিক প্রয়োগ করে বনজ সম্পদ রক্ষা করে চলছি।

এদিকে বিটগুলোতে লোক সংখ্যা বাড়িয়ে দেয়া হলে বিশাল এ বনজ সম্পদ রক্ষা করা আরও সহজ হবে বলেও মন্তব্য করেন তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন