কাপ্তাইয়ে সর্বশেষ পাহাড় ধ্বসে নিহত ১৮ আহত ১৯, কাপ্তাই প্রধান সড়কে ফাটল যোগাযোগ বিচ্ছিন্ন

কাপ্তাই প্রতিনিধি:

টানা বর্ষণে কাপ্তাইয়ে পাহাড় ধ্বসে উপজেলা প্রশাসনের জরিপ অনুযায়ী বুধবার পর্যন্ত কাপ্তাই উপজেলার বিভিন্ন এলাকায় সর্বশেষ ১৮জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। নিহত ও আহতদের বিভিন্ন সাহায্য প্রদান করা হয়েছে। গত তিন দিনের টানা প্রবল বর্ষণে কাপ্তাইয়ের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ পাহাড় ধ্বসে নিহত ও ব্যাপক ক্ষতি হয়েছে বলে এলাকার অভিজ্ঞ মহলের ধারনা।

কাপ্তাইয়ে টানা বর্ষণে কাপ্তাই-চট্রগ্রাম প্রধান সড়ক বনশ্রী পর্যটন এলাকায় ফাঁটল দেখা দিয়ে নদী গর্ভে বিলিন হয়ে গেছে। ওই সড়ক দিয়ে ভারি কোন যান চলাচল করতে পাড়ছেনা। প্রাণের ঝুঁকি নিয়ে ছোট ছোট যান চলাচল করছে। পাহাড় ধ্বসে কাপ্তাইয়ের বিভিন্ন এলাকায় প্রায় শতাধিক বসতঘর  ক্ষতিসহ কর্ণফুলী নদী গর্ভে তলিয়ে গেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তারিকুল আলম বুধবার সর্বশেষ জরিপ অনুযায়ী প্রাণহানি ও আহতদের খবর জানান। তিনি বলেন, কাপ্তাই লগগেইট আবুল হাসেম(৪৫), রাইখালী উচিনু মারমা(৩৫), মিতু মারমা(৬), রোকসনা বেগম(৫৫), মিতিঙ্গাছড়ির নুরনবী(৩৫), রুবি আক্তার(৩০), রোহান(৫), ইকবাল(৩০), চিংমরম হেডম্যানপাড়ার মনু মারমা(৩০),  উবাইউ মারমা(৪৯) এবং মুড়ালীপাড়া এলাকায় একই পরিবারের ৬জন হল কেমাপ্র মারমা(৪৯), স্ত্রী সামারাই মারমা(৩৫), থোয়াইঅংপ্র মারমা(৩৮), চাইপ্রউ মারমা(১৫), সিংনেই মারমা(১৪) ও শিশু এনিউচিং মারমা(৪), এরা মারা যায়। এছাড়া ১৯জন আহত হয়েছে বলে নির্বাহী কর্মকর্তা জানান।

কাপ্তাই উপজেলা পরিষদ, প্রশাসন, ফায়ার সার্ভিস, নৌ স্কাউট সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন এবং উদ্ধার কাজে সহযোগিতা করেন। বুধবার বিকাল ৪টায় ত্রান ও দুর্যোগ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া কাপ্তাই উচ্চ বিদ্যালয় আশ্রায় কেন্দ্র পরিদর্শন করেন এবং ১৮নিহত পরিবারদের জনপ্রতি নগদ বিশ হাজার টাকা ও ত্রিশ কেজি চাল বিতারণ করে।

এ সময় ত্রান ও দুর্যোগ সচিব শাহ কামাল, উপজেলা পরিষদ চেয়ারম্যান দিলদার হোসেন, বিজিবি ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর মাহামুদ হাসান, নির্বাহী কর্মকর্তা তারিকুল আলম, উপজেলা প্রকল্ব বাস্তবায়ন কর্মকর্তা সুপ্তশ্রী শাহা, ইউপি চেয়ারম্যান প্রকৌঃ আব্দুল লতিফ ও কাপ্তাই ইউনিয়ন আওয়ামী লীগ, উপজেলা ছাত্রলীগ, যুবলীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, আমরা রাঙ্গামাটি জেলাতে ক্ষতিগ্রস্ত সকল পরিবারদের ১শত টন চাল, ৫শত বেন্ড টিন এবং চল্লিশ লক্ষ টাকা দিয়েছি এছাড়া ক্ষতিগ্রস্তদের সকল সহযোগিতা করা হবে বলেও জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন