কাপ্তাইয়ে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে লাল-সবুজ স্টিকার বিতরণ

CARD UNO

কাপ্তাই প্রতিনিধি :
সকল স্কুল শিক্ষার্থীদের মধ্যে সচেতনতামূল সৃষ্ঠির লক্ষ্যে কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তার ব্যাতিক্রমধর্মী উদ্যোগ। কাপ্তাই উপজেলার মাধ্যমিক স্কুলের সকল ছাত্র/ছাত্রীদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজে দু’টি স্টিকার প্রদান করেন। একটি স্টিকার লাল অন্যটি সবুজ রঙের। লালটিতে সচেতনতার জন্য লেখা রয়েছে বাল্য বিবাহকে না বলুন, যৌতুককে না বলুন, মাদকে না বলুন এবং সবুজ স্টিকারে লেখা রয়েছে গাছ লাগান, পরিবেশ বাঁচান, সবার জন্য শিক্ষা ও বন্য প্রাণী রক্ষা করুন।

তিনি সকল শিক্ষার্থীদের এ দু’টি স্টিকার নিজ বইয়ের উপরে লাগানোর জন্য শিক্ষার্থীদের আহবান জানান। কাপ্তাই উপজেলা আ’লীগ সভাপতি ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান অংসুইছাইন চৌধুরী  বলেন, নির্বাহী কর্মকর্তার এ কাজটি একটি ব্যাতিক্রম ধর্মী মহৎতী উদ্যোগ যা প্রসংশার দাবিদার।

৮ম শ্রেণীর শিক্ষার্র্থী ফারজানা আমিন বর্ষা এবং দশম  শ্রেণীর ছাত্র মানিক বলেন, আমাদের মঙ্গলের জন্য এ স্টিকারটি প্রদান করা হয়েছে। এ জন্য নির্বাহী কর্মকর্তা কে ধন্যবাদ জানাই।

কাপ্তাই উচচ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মাহাবুব হাসান বলেন, এ ধরনের উদ্যোগ আমার মনে হয় এ প্রথম দেখলাম। এ ধরনের মহৎতী উদ্যোগ নিতে বা সচেতনতা সৃস্টির লক্ষ্যে কাজ করছে তা অবশ্যই প্রশংসা করার মত। কাপ্তাই মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ মাহামুদ হাসান বলেন,নির্বাহী অফিসার নিজ উদ্যোগে যে ব্যবস্থা নিয়েছেন তা ছাত্র/ছাত্রীদের বাস্তব জীবনে চলার পথকে সুন্দার করবে বলে আশার বিশ্বাস। এ ধরনের উদ্যোগ আমাদের সকলের নেওয়া প্রয়োজন বলে তিনি মতা প্রকাশ করেন।

কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা তারিকুল আলম বলেন, আমি দেখছি বর্তমান সময়ে অনেক ছোট, ছোট ছাত্রীদের মা-বাবা বাল্য বিবাহ দিচ্ছে। যা সংসার জীবনে তথা সরকারী আইনকে অমান্য করার মত। এবং স্কুল পর্যায়ে অনেক শিক্ষার্থী মাদকাসক্ত হয়ে পড়ছে। যা একটি পরিবার তথা দেশ ও রাষ্টের জন্য ক্ষতিকার বলে তিনি মন্তব্য করেন।

এছাড়া তিনি আরো বলেন,স্কুল পর্যায়ে জদি আমরা এদের সচেতনতা মূলক ভাল কিছু শিক্ষা  দিতে পাড়ি তাহলে চলার পথ সুন্দার হবে। জদি একজন ছাত্র একটি গাছ লাগায় তাঁর দেখা-দেখি পিতা মাতাও লাগানোর জন্য আগ্রহ প্রকাশ করবে বলে তিনি মত প্রকাশ করেন।  এবং এর ফলে অবশ্যই ভাল কিছু ফলাফল পাওয়া যাবে। ভাল কিছু জন্য সমাজ ভাল হবে এবংসকলে ভাল থাকবে চলার পথ সুন্দার হব হবে। তাই স্কুল শিক্ষার্থীদের নিজ উদ্যোগে এ লাল,সবুজ স্টিকার প্রদান করে ব্যাতিক্রম ধর্মী একটি উদ্যোগ নিয়েছি বলে মন্তব্য করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন