কাপ্তাইয়ে পাহাড়ে বিদ্যুৎ তার জড়িয়ে হাতির মৃত্যু

Elepent copy

কাপ্তাই প্রতিনিধি:

কাপ্তাই কর্ণফুলী বন রেঞ্জের কলমিছড়া এলাকায় পাহাড়ের উপর আবারও বৈদ্যুতিক তারে জড়িয়ে একটি বন্যহাতির মৃত্যু হয়েছে বলে ধারনা করা হচ্ছে। কাপ্তাই বাঁধ এলাকার ৩নং আনসার টিলার উপর বৈদ্যুতিক তারে জরিয়ে ৩ থেকে ৪ দিন পূর্বে উচু পাহাড় থেকে প্রায় দেড় শত ফুট নীচে পড়ে বন্যহাতিটির মৃত্যু হতে পারে বলে জানা গেছে। বুধবার বিজিবির দায়িত্বরত লোকজন পঁচা দুর্গন্ধ পেয়ে বন বিভাগকে খবর দেয় বলে জানা যায়।

কর্ণফুলী রেঞ্জ কর্মকর্তা দেবদাস মুখার্জী বলেন, ধারনা করা হচ্ছে বৈদ্যুতিক তারে জড়িয়ে হাতিটির মৃত্যু হয়েছে। তবে হাতিটি পুরুষ এবং এর উচ্চতা প্রায় আট ফুট হবে বলে ধারনা করছে।

এদিকে দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) সালাহ উদ্দিন বলেন, এত উচ্চু দু’পাহাড়ের খাদের মধ্যে কি ভাবে হাতিটির মৃত্যু হয়েছে তৎক্ষণিক বলা যাচ্ছে না। তবে চট্টগ্রাম বেটেনারি হতে ডাক্তারা আসছে তারা পরীক্ষা নীরিক্ষা করে বলতে পাড়বে।

উল্লেখ্য গত ২ জুলাই২০১৫ইং তারিখ কাপ্তাই জীবতলী সেনা ক্যাম্প এলাকার পাহাড়ের উপর দু‘টি বন্যহাতি বৈদ্যুতিক তারে জড়িয়ে মারা যায়। একই বছর আরো একটি হাতি বন দস্যুদের গুলিতে আহত হয়ে কয়েকদিন পর মারা যায়।

বিশেযজ্ঞ মহল বলছেন, পাহাড়ে যেভাবে জুম চাষ এবং আগুন দিয়ে পাহাড় পুড়ানো হচ্ছে তাতে করে বন্যপ্রাণীর খাদ্য সংকটে পড়ছে। বনের মধ্যে খাদ্য না পেয়ে লোকালয়ে খাদ্যর সন্ধানে এসে এভাবে বন্যহাতিসহ অন্যান্য প্রাণী মৃত্যু হচ্ছে বলে মন্তব্য করেন তার।

এদিকে বন্যহাতির মৃত্যুর খবর পেয়ে পার্বত্যঞ্চলের প্রধান বন সংরক্ষক শামসুল আজমসহ বিভিন্ন কর্মকর্তারে ছুটে আসে। এদিকে কলমিছড়া বিট কর্মকর্তা ফারুক আহমেদ কাপ্তাই থানায় একটি সাধারণ ডায়রি করেছে বলে যানা যায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন