Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

কাপ্তাইয়ের সর্বত্র বিশুদ্ধ পানির চরম সংকট : এক কলসি পানির জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা

Kal-2

কাপ্তাই প্রতিনিধি : রাঙ্গামাটির কাপ্তাই উপজেলার সর্বত্র বিশুদ্ধ পানির সংকট চরমে। এক কলসি পানির জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হচ্ছে ভুক্তভোগীদের। কয়েক বছর যাবত টিউবওয়েলগুলো মেরামত না করায় ক্ষুব্ধ এলাকাবাসি।

গ্রীষ্মের প্রচন্ড খড়তাপে কাপ্তাইয়ের নদী লেক, পাহাড়ী ঝর্ণা, কুয়ার পানি শুকিয়ে যাওযায় চরমভাবে বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। উপজেলার দূর্গমপাহাড়ী এলাকার লোকজন বিশুদ্ধ পানির জন্য সব চেয়ে বেশি কষ্ট পাচেছ। হরিণছড়া. ভাইবোনছড়া সুউচচ ভাঙ্গামুড়া, জাকির হোসেন সমিল এলাকা, এফআইডিসি টিলা, আফসারের টিলা, চিৎমরম বড়পাড়া, শিলছড়ি, বারঘোনাসহ বিভিন্ন এলাকার লোকজন বিশুদ্ধ পানি না পাওয়ার ফলে দূষিত পানি পান করতে বাধ্য হচ্ছে। ফলে ইতোমধ্যে নানা রোগব্যধি দেখা দিয়েছে।

Kal-1

এলাকার লোকজন অভিযোগ করেন, জনস্বাস্থ্য বিভাগ হতে এবং ইউনিয়ন পরিষদ হতে যে সকল রিংটিউবওয়েল দেয়া হয়েছে তা বছরের পর বছর অকেজু হয়ে পড়ে আছে। এসব টিউবওয়েলে এখন কোন পানি উঠে না। এলাকাবাসির পক্ষ হতে শতবার মেরামত করার পর ও পানি পাওয়া যাচেছ না। প্রশাসনে পক্ষ হতে মেরামত করার জন্যও এ পর্যন্ত কোন ভুমিকা নেয়া হয়নি বলে ভুক্তভোগীরা অভিযোগ করেন।

দূর্গমপাহাড়ী এলাকার ভাঙ্গামুড়া পাড়ার মংসুইপ্র মার্মা বলেন এক কলসি বিশুদ্ধ পানি আনতে ঘন্টার পর ঘন্টা লেগে যায়। এ ছাড়া কাপ্তাই উচচ বিদ্যালয়ের পাশে একটি টিউবওয়েলের উপর নির্ভর করে কয়েক হাজার পরিবার চলে। একটু বিশুদ্ধ পানি নেওয়ার জন্য ঘন্টার পর ঘন্টা করতে হয়। এক কথায় পানির জন্য কলসি, গ্যালন, বোতলসহ বিভিন্ন পাত্র নিয়ে সিরিয়াল গিয়ে অপেক্ষা করতে হয়।

আর এ পানি সংগ্রহ করতে গিয়ে প্রায় সময় ঝগড়া-ফেসাদ লেগে থাকে। কাপ্তাই জাকির হোসেন সমিল এলাকার ফারুক, সেকান্দার হোসেন, তরিকউল্লা, আফসারসহ এলাকার লোকজন বলেন কয়েক বছর যাবত বিশুদ্ধ পানি না পেয়ে নিজেদের উদ্যোগে একটি ডিপটিউবওয়েল বসানোর ব্যবস্থা করতে গেলে একটি সংস্থার লোকজন নিজস্ব ভূমি দাবি করে বিশুদ্ধ পানির উঠানোর কাজ বন্ধ করে দেয়। কাপ্তাই ইউপি চেয়ারম্যান প্রকৌ. আবদুল লতিফ বলেন, শুকনো মৌসুম এলেই পানির চরম সংকট দেখা দেয়। তবে কিছু এনজিও বিভিন্ন এলাকায় বিশুদ্ধ পানির ব্যবস্থা করে দিয়েছে বলে তিনি মন্তব্য করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন