Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

কাউখালীতে রেনু ও পোনা উৎপাদন কার্যক্রম শুরু

Kawkhali Fhis News- 12-04-16 copy

কাউখালী প্রতিনিধি

রাঙ্গামাটি পার্বত্য জেলার একমাত্র সরকারি মৎস্য পোনা উৎপাদন কেন্দ্র কাউখালী মিনি মৎস্য হ্যাচারীতে উৎপাদন শুরু হয়েছে। মঙ্গলবার বিকেলে প্রধান অতিথি হিসেবে এই উৎপাদন কার্যক্রম উদ্বোধন করেন সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার।

এ সময় প্রধান অতিথির বলেন, পার্বত্য এলাকায় মাছ চাষ সম্প্রসারণে সরকার ব্যাপক উদ্বেগ নিয়েছে। প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের আওতায় পার্বত্য এলাকায় মাছ চাষের উন্নয়নের জন্য দীর্ঘমেয়াদী প্রকল্প হাতে নেয়া হবে।

তিনি বলেন, বর্তমানে পাহাড়ী ঘোনায় বাঁধ দিয়ে ক্রিকের মাধ্যমে মাছ চাষের যে প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে আগামীতে এ প্রকল্পের কাজ আরো সম্প্রসারিত করা হবে।
তিনি আরো বলেন, মাছ চাষ করে অর্থনৈতিকভাবে যেমনি স্বাবলম্বী হওয়া যায় তেমনি বেকারত্ব ও দূর হয়। পার্বত্য এলাকার মাছ চাষীরা যেমনি আর্থিকভাবে লাভবান হবে তেমনি এ এলাকার মাছের ঘাটতি পূরণ করে জাতীয় অর্থনীতিতে সহায়ক ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এতে বিশেষ অতিথি উপস্থিত ছিলেন, মহিলা এমপি ফিরোজা বেগম চিনু। অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের মৎস্যচাষ উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের প্রকল্প পরিচালক ও রাঙ্গামাটি জেলা মৎস্য কর্মকর্তা আব্দুল হান্নান মিয়া, উপ-প্রকল্প পরিচালক আবদুর রহমান, কাউখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার আফিয়া আখতার, কাউখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি অংসুইপ্ররু চৌধুরী, যুগ্ম সম্পাদক মো. বেলাল উদ্দিন প্রমূখ।

উল্লেখ্য, তিন পার্বত্য জেলার মধ্যে অন্যতম এ হ্যাচারি পুরোদমে রেনু পোনা উৎপাদনে যাওয়ার ফলে পুরো রাঙ্গামাটি জেলাসহ আশেপাশের এলাকাগুলোতে উন্নত জাতের পোনা সরবরাহ নিশ্চিত করা সম্ভব হবে। এক্ষেত্রে চাষীরা সচরাচর বাজারের চেয়ে অনেক কম দামে পোনা ক্রয় করতে পারবে। যা বাজার মূল্যের অর্ধেকেরও কম বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। সরকারি এই হ্যাচারীতে নায্যমূল্যে রেনু ও পোনা বিতরণ করা হয়। এ হ্যাচারি থেকে রুই, কাতলা, মৃগেল, সরপুটি, কার্প ও গ্লাসকার্পে প্রজাতির পোনা ও রেনু উৎপাদন করা হয় বলে মৎস্য বিভাগের কর্মকর্তারা জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন