কাউখালীতে নির্বাচন নিয়ে উত্তেজনা, নিরাপত্তায় থাকবে সেনা টহল

union-election-10

কাউখালী প্রতিনিধি :
শনিবার (৪ জুন) রাঙ্গামাটি পার্বত্য জেলার দশ উপজেলায় ইউপি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। রাঙ্গামাটি জেলার প্রবেশদ্বার কাউখালী উপজেলার চার ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠানের সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন করেছে প্রশাসন। ৩৫টি কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত  একযোগে ভোট গ্রহণ চলবে।

চারটি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৯ জন, সংরক্ষিত মহিলা মেম্বার পদে ২১ জন, সাধারন সদস্য পদে ৮১জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন।

সব ঠিকঠাক থাকলে মোট ৪১ হাজার ৫৯২ জন ভোটারের মধ্যে পুরুষ ভোটার ২১ হাজার ২৬৯ জন এবং ২০ হাজার ৩২৩ জন মহিলা ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

প্রশাসনের পক্ষ থেকে শান্তিপূর্ণ নির্বাচনের ঘোষনা দেয়া হলেও ত্রিমূখী চাপে এ অঞ্চলের সাধারণ ভোটাররা রয়েছে অনেকটা আতংকে। একদিকে পার্বত্য অঞ্চলের আঞ্চলিক দু’টি সংগঠন ইউপিডিএফ ও জেএসএস’র মুখোমুখী অবস্থান, অন্যদিকে আওয়ামীলীগ ও বিএনপির পাল্টাপাল্টি অভিযোগের কারণে সাধারণ মানুষ মুখ খুলতে সাহস পাচ্ছে না। চায়ের কাপে ঝর তোলা সেই আলোচনাও এখন আর লক্ষ করা যাচ্ছে না।

নির্বাচনে আগ মূহর্তে পুরো উপজেলা জুড়ে বিরাজ করছে পিন পতন নিরবতা। সব শ্রেণী পেশার মানুষে একটাই শংকা, সুষ্ঠ নির্বাচন হবে তো? সাধারণ মানুষ ভোটাধিকার প্রয়োগ করতে পারবে তো?

কাউখালী উপজেলা উপজেলা নির্বাহী অফিসার আফিয়া আকতার জানিয়েছেন, নির্বাচনে দায়িত্ব পালন করার জন্য একজন জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট, তিনজন নির্বাহী ম্যাজিষ্ট্রেট দায়িত্ব পালন করবেন। প্রায় আড়াই শতাধিক পুলিশ, পাঁচ শতাধিক আনসার বিডিপি, বিজিবি’র ষাট জন সদস্যসহ প্রায় সারে আটশ জন নির্বাচনের আইন শৃংঙ্খলা রক্ষার দায়িত্বে থাকবেন। তিনি আরো জানান, আইন শৃংঙ্খলা নিয়ন্ত্রনে ভ্রাম্যমান আদালতের পাশাপাশি দু’টি ষ্টাইকিং ফোর্স টিম, ভ্রাম্যমান টিম দায়িত্ব পালন করবেন।

কাউখালী থানার অফিসার ইনচার্জ আব্দুল করিম জানান, মোট ৩৫টি কেন্দ্রের মধ্যে প্রায় ১৫টি কেন্দ্রকে গোলযোগ পূর্ন হিসেবে চিহিৃত করা হয়েছে। এজন্য আইন শৃংঙ্খলা পরিস্থিতি এবং ভোটাররা নিবিঘের ভোট কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেদিকে সর্ব্বোচ্চ ব্যবস্থা নেয়া হয়েছে। এ ছাড়া  বড় ধরনের যে কোন সহিংসতা এড়াতে সেনাবাহিনীর টহলও থাকবে বলে জানা গেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন