কনকচাঁপা চাকমার স্বামী চিত্রশিল্পী ও নির্মাতা খালিদ মাহমুদ মিঠু নিহত

mithu-bh

পার্বত্যনিউজ রিপোর্ট :

রাজধানীর ধানমন্ডির চার নম্বর রোড থেকে রিকশায় করে যাওয়ার সময় রাস্তার পাশের কৃষ্ণচূড়া গাছ ভেঙে পড়ে মৃত্যু হয় চিত্রশিল্পী ও নির্মাতা খালিদ মাহমুদ মিঠুর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৬ বছর।তাঁর মৃত্যুর খবরে শোকের ছায়া নেমেছে সংস্কৃতি অঙ্গনে।

উল্লেখ্য চিত্রশিল্পী ও নির্মাতা খালিদ মাহমুদ মিঠুর স্ত্রী পার্বত্য চট্টগ্রামের মেয়ে কনকচাঁপা চাকমাও চিত্রশিল্পী হিসেবে সুপরিচিত। এই শিল্পী দম্পতির দুই সন্তান শিরোপা পূর্ণা ও আর্য শ্রেষ্ঠ।

0c38698f1b79a3e5ad57aade41dfe7d0-56dd6a51c519e

সোমবার ৭ মার্চ দুপুর ২টার দিকে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। রাজধানীর ধানমন্ডির চার নম্বর রোড থেকে রিকশায় করে যাওয়ার সময় রাস্তার পাশের একটি গাছ তাঁর ওপর ভেঙে পড়ে। এর পরপরই তাঁকে নিকটস্থ গণস্বাস্থ্য নগর হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।
আজ বিকেল চারটার দিকে তাঁর মরদেহ বাসায় নিয়ে যাওয়া হয়। বিকেল সাড়ে চারটায় গুলশানের কর্মক্ষেত্র থেকে বাসায় ফেরেন নিহত শিল্পীর স্ত্রী চিত্রশিল্পী কনকচাঁপা চাকমা। শুরুতে তাঁকে তাঁর স্বামীর মৃত্যুর খবর জানানো হয়নি।

খালিদ মাহমুদ মিঠু (১৯৬০-২০১৬)অনেকেই তাৎক্ষণিকভাবে ছুটে গিয়েছেন তার ধানমণ্ডির বাসায়। এরমধ্যে রয়েছেন চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, বার্তা প্রধান ও পরিচালক শাইখ সিরাজ, চিত্রনির্মাতা মোরশেদুল ইসলাম, তারকা দম্পতি তৌকির আহমেদ ও বিপাশা হায়াত, বাংলা ট্রিবিউনের ভারপ্রাপ্ত সম্পাদক ও গীতিকবি জুলফিকার রাসেল, অভিনেত্রী রোকেয়া প্রাচী সহ আরও অনেকে।

তথ্যমন্ত্রীর শোক : চলচ্চিত্রকার ও চিত্রশিল্পী খালিদ মাহমুদ মিঠুর মৃত্যুতে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তথ্যমন্ত্রী প্রয়াত এ গুণী শিল্পীর আত্মার শান্তি কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বলেন, ‘মিঠু আমার অতি পরিচিত এবং প্রিয় একজন প্রতিভাবান চলচ্চিত্র পরিচালক। তার প্রথম ছবি ‘গহীনে শব্দ’ পরিচালনার মধ্য দিয়েই খালিদ মাহমুদ যে মেধার স্বাক্ষর রেখেছেন, তা ভুলবার নয়। সৃষ্টিকর্মের মধ্য দিয়ে মিঠু বেঁচে থাকবেন।

এদিকে খালিদ মাহমুদ মিঠুর মৃত্যুতে তথ্য সচিব মরতুজা আহমদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.আ আ ম স আরেফিন সিদ্দিক গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

পৃথক শোক বার্তায়, তথ্য সচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রয়াত এ গুণী শিল্পীর আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

দাফনের সিদ্ধান্ত ছেলে আসার পর : পারিবারিক সূত্র জানিয়েছে, খালিদ মাহমুদ মিঠু ও চিত্রশিল্পী কনকচাঁপা চাকমা দম্পতির একমাত্র ছেলে আর্য শ্রেষ্ঠ এখন ইংল্যান্ডে আছেন। তাকে এরমধ্যে খবর পাঠানো হয়েছে। তিনি ঢাকায় আসার পর দাফনের বিষয়টি চূড়ান্ত করা হবে। সে পর্যন্ত মরদেহ থাকবে বারডেম হাসপাতালের হিমঘরে।

সংক্ষিপ্ত পরিচিতি : খালিদ মাহমুদ মিঠুর জন্ম ১৯৬০ সালে। তিনি ১৯৮৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে এমএফএ ডিগ্রি লাভ করেন। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘গহীনে শব্দ’। এ ছবির জন্য তিনি শ্রেষ্ঠ পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। ছবিটি শ্রেষ্ঠ পরিচালকসহ চারটি বিভাগে ২০১০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়।

এরপর ‘জোনাকির আলো’ নামে তিনি আরেকটি ছবি নির্মাণ করেও বেশ প্রশংসা কুড়ান। মুম্বাইয়ে অনুষ্ঠিত দ্বাদশ এশিয়ান চলচ্চিত্র উৎসবে ‘অডিয়েন্স চয়েস অ্যাওয়ার্ড’ পায় ছবিটি।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন