কক্সবাজার সদরে চেয়ারম্যান পদে ১ জনসহ ৩ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ১ জনসহ বাছাই পর্বে ৩ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে। চেয়ারম্যান পদে সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদুল করিম মাদু’র দাখিলকৃত মনোনয়নপত্রটি দলীয় প্রার্থী হিসাবে উল্লেখ করা হলেও মনোনয়নপত্রের সাথে দল থেকে মনোনয়নপ্রাপ্তির পত্র দেয়া হয়নি। সেকারণে তার মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করে নির্বাচন কমিশন।

ভাইস চেয়ারম্যান পদে ঋন খেলাপী হওয়ায় আবদুর রহমান এবং অসম্পূর্ণ থাকায় মিজানুর রহমানের মনোনয়নপত্র বাতিল করেছে বাছাই কমিটি। অবশ্য শেষ খবর পাওয়া পর্যন্ত আবদুর রহমান তার স্বপক্ষের ব্যাংক থেকে পর্যাপ্ত প্রমাণপত্র জমা দিচ্ছিলেন। তিনি অভিযোগ কেটে উঠে প্রার্থীতা ফিরে পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে, বাতিল প্রার্থীরা আগামী ৩ দিন পর্যন্ত আপিলের সুযোগ পাবে।

অন্যদিকে, চেয়ারম্যান পদে ৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ৮ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জনসহ তিনটি পদে মোট ১৯ জনের মনোনয়নপত্র বৈধ হয়েছে।

বুধবার (৬ মার্চ) কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সকাল ১১ টা থেকে মনোনয়নপত্র বাছাই শুরু হয়। কক্সবাজার সদর উপজেলা নির্বাচনের রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা, সহকারী রিটার্নিং অফিসার-১ ও সদর উপজেলার ইউএনও মাহফুজুর রহমান এবং সহকারী রিটার্নিং অফিসার-২ ও সদর উপজেলা নির্বাচন অফিসার শিমুল শর্মা, নির্বাহী ম্যাজিস্ট্রেট সেলিম শেখ বাছাইকালে উপস্থিত ছিলেন।

চেয়ারম্যান পদে যাদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে তাঁরা হলেন- আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী কায়সারুল হক জুয়েল, আবদুল্লাহ আল মোর্শেদ প্রকাশ তারেক বিন মোকতার, মোহাম্মদ আবু তালেব, ইশতিয়াক আহমেদ জয়, নুরুল আবছার, সোহেল জাহান চৌধুরী, অধ্যাপক আতিকুর রহমান ও সেলিম আকবর।

ভাইস চেয়ারম্যান পদে যারা বৈধ হয়েছে তারা হলেন- আমজাদ হোসেন ছোটন রাজা, কাজী রাসেল আহমদ নোবেল, মোরশেদ হোসাইন তানিম, হাসান মুরাদ আনাচ, কাইয়ুম উদ্দীন, রশিদ মিয়া, কামাল উদ্দিন, বাবুল কান্তি দে।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে বৈধ তিনজন প্রার্থী হলেন-হেলেনাজ তাহেরা, আয়েশা সিরাজ ও হামিদা তাহের। এ তথ্য সদর উপজেলা নির্বাচন অফিসার শিমুল শর্মা নিশ্চিত করেছেন।

পুনরায় তফশীল অনুযায়ী আগামী ১৩ মার্চ প্রত্যাহার, ১৪ মার্চ চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ, ১৫ মার্চ প্রতীক বরাদ্দ এবং ৩১ মার্চ ভোট গ্রহণ করা হবে। বাছাইকালে-রিটার্নিং অফিসার মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা বলেন- কক্সবাজার সদর উপজেলায় ইভিএম পদ্ধতিতে-এ ভোট গ্রহণ করা হবে। এজন্য ভোট গ্রহনের আগে ভোটারদের ইসি’র উদ্যোগে ইভিএম পদ্ধতি বিষয়ে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়া হবে। কক্সবাজার সদর উপজেলার আওতাধীন কক্সবাজার পৌরসভা ও ১০টি ইউনিয়ন যথাক্রমে ইসলামপুর, ইসলামাবাদ, ঈদগাঁও, জালালাবাদ, পোকখালী, ভারুয়াখালী, চৌফলদন্ডি, খুরুশকুল, পিএমখালী, ঝিলংজায় ভোটার রয়েছে ২ লাখ ৫৬ হাজার ৬৪৪ জন। তারমধ্যে-পুরুষ ভোটার ১ লাখ ৩৫ হাজার ৪৪২ এবং মহিলা ভোটার-১ লাখ ২১ হাজার ২০২ জন। মোট ১০৮টি ভোটকেন্দ্রে ভোট ৬৪৮টি বুথ রয়েছে।

এদিকে, বাছাই প্রক্রিয়ায় কার মনোনয়নপত্র বৈধ হচ্ছে? আর কার মনোনয়নপত্র বাতিল হচ্ছে-এনিয়ে কক্সবাজার সদর উপজেলার ভোটারদের মাঝে কৌতুহল ও জল্পনা-কল্পনার শেষ ছিলনা। সবার দৃষ্টি বুধবারের বাছাই এর ফলাফলের দিকে ছিল। কারণ কক্সবাজার সদর উপজেলা নির্বাচনের পর পর দু’বার তফশীল ঘোষণা করা হয়েছে। বৈধ হওয়া সর্বমোট ৮ জন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে ৬ জনই আওয়ামী লীগের সক্রিয় নেতা। আওয়ামী লীগ মনোনীত কায়সারুল হক জুয়েল ও জাতীয় পার্টি মনোনীত অধ্যাপক আতিকুর রহমানসহ শুধুমাত্র ২ জনই রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী। চেয়ারম্যান পদে মনোনয়ন বৈধ হওয়া অবশিষ্ট ৫ জনই স্বতন্ত্র প্রার্থী। তাই সদর উপজেলা নির্বাচনে শেষপর্যন্ত প্রতিদ্বন্দ্বিতা কি হচ্ছে-কে কে মূল প্রতিদ্বন্দ্বিতায় আসছেন এটা এখন সদর উপজেলার ভোটারদের মুখে মুখে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন