কক্সবাজার জেলার ৪ আসনে প্রতীক পেয়ে মাঠে নেমেছেন প্রার্থীরা

কক্সবাজার প্রতিনিধি:

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার জেলার ৪ আসনের প্রার্থীরা প্রতীক পেয়ে প্রচারণায় মাঠে নেমেছেন। ১০ ডিসেম্বর সোমবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হয়।

জেলার চারটি আসনে খোঁজ নিয়ে জানা গেছে-কক্সবাজার জেলা রিটার্নিং অফিসার থেকে প্রতীক নেওয়ার পর ভোট ভিক্ষায় ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রার্থীরা। মাইকিং আর গণসংযোগ করছেন প্রতিটি ওয়ার্ড ও পাড়া-মহল্লায়।

ভোটার সাধারণও কেউ কেউ কথা দিয়ে নতুন-পুরাতন প্রার্থী বিভিন্ন উন্নয়ন বাস্তবায়ন প্রতিশ্রুতি দিতে গেলে পাল্টা জবাবে ক্ষোভের ঝাল মিটাচ্ছেন। তারপরও প্রার্থীগণ লাজ-লজ্জা ফেলে ভোট ভিক্ষা কামনা করে চলেছেন। বিশেষ করে গেল ১০ বছর পর জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় নড়েচড়ে বসেছেন ধানের শীষের প্রার্থী ও ভোটাররা। শীতের পড়শে প্রতিটি শহর, পাড়া-ওয়ার্ডে ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে নির্বাচন পরিচালনা কমিটি।

রিটার্নিং অফিস সূত্রে জানা গেছে, সোমবার (১০ ডিসেম্বর) ছিল প্রতীক বরাদ্দের দিন। ওইদিন জেলার ৪ আসনের ৩০ প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেয়া হয়।

প্রতীক নিলেন যারা-

কক্সবাজার-১ চকরিয়া-পেকুয়া:

এডভোকেট হাসিনা আহমদ (ধানের শীষ), জাফর আলম (নৌকা), মৌলভী মো. ইলিয়াছ (লাঙ্গল), আবু মো. বশিরুল আলম (হাতুড়ি) মুহাম্মদ ফয়সাল (হারিকেন ), আলী আজগর (হাতপাখা), বদিউল আলম (সিংহ) ও তানিয়া আফরিন (মটর গাড়ি-কার)।

চকরিয়া উপজেলার একটি পৌরসভা ও ১৮টি ইউনিয়ন এবং পেকুয়া উপজেলার ৭টি ইউনিয়ন নিয়েই কক্সবাজার-১ আসনটি গঠিত। এখানে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৯০ হাজার ৬৮১ জন। ভোটকেন্দ্র সংখ্যা ১৩৯টি।

চকরিয়া উপজেলায় ১৮টি ইউনিয়নের ৯৯টি ভোট কেন্দ্রের বিপরীতে এক লাখ ৪৮ হাজার ৮০৫ জন পুরুষ ও এক লাখ ৩৫ হাজার ৬০৬ জন নারী মিলিয়ে ভোটার রয়েছে ২ লাখ ৮৪ হাজার ৪১১ জন।

পেকুয়া উপজেলার ৭টি ইউনিয়নে ৪০ ভোট কেন্দ্রের বিপরীতে ৫৫ হাজার ৬২০ জন পুরুষ ও ৫০ হাজার ৬৫০ নারীসহ ভোটার সংখ্যা এক লাখ ৬ হাজার ২৭০ জন।

কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া):

আশেক উল্লাহ রফিক (নৌকা), এইচএম হামিদুর রহমান আজাদ (আপেল), ড. আনছারুল করিম (মাছ) জসীম উদ্দিন (হাতপাখা), আবু ইউসুফ মোহাম্মদ মনজুর আহমদ (মোমবাতি), মোহাম্মদ মোহিব্বুল্লাহ (লাঙ্গল), শাহেদ সরওয়ার (কুলা), মো. জিয়াউর রহমান (চেয়ার), মো. শহিদুল্লাহ (হারিকেন)।

কুতুবদিয়া উপজেলার ৬টি ইউনিয়ন এবং মহেশখালী উপজেলার একটি পৌরসভার ৮টি ইউনিয়ন নিয়েই কক্সবাজার-২ আসনটি গঠিত।

এখানে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৯৬ হাজার ৮১ জন। ভোটকেন্দ্র সংখ্যা ১০৫টি।

কুতুবদিয়া উপজেলায় ৬ ইউনিয়নের ৩৭টি ভোট কেন্দ্রের বিপরীতে ৪৪ হাজার ২৩ জন পুরুষ ও ৪০ হাজার ৪৪২ জন নারী মিলিয়ে ভোটার রয়েছে দুই লাখ ৮৪ হাজার ৪৬৫ জন।

মহেশখালী উপজেলার একটি পৌরসভা ও ৮টি ইউনিয়নে ৬৮ ভোট কেন্দ্রের বিপরীতে ১ লাখ ৯ হাজার ৯৪৯ জন পুরুষ ও ১ লাখ ১ হাজার ৬৬৭ নারীসহ ভোটার সংখ্যা ২ লাখ ১১ হাজার ৬১৬ জন।

কক্সবাজার-৩ (সদর-রামু):

লুৎফুর রহমান কাজল (ধানের শীষ), সাইমুম সরওয়ার কমল (নৌকা), মুফিজুর রহমান (লাঙ্গল), মোহাম্মদ আমিন (হাতপাখা), মো. হাছন (টেলিভিশন)।

কক্সবাজার সদর উপজেলার একটি পৌরসভা ও ১০টি ইউনিয়ন এবং রামু উপজেলার ১১টি ইউনিয়ন নিয়েই কক্সবাজার-৩ আসনটি গঠিত।

এখানে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ১৪ হাজার ৩৬ জন। ভোট কেন্দ্রের সংখ্যা ১৬৮টি।

সদর উপজেলায় ১০৮টি ভোট কেন্দ্রের বিপরীতে এক লাখ ৩৫ হাজার ১৪ জন পুরুষ ও এক লাখ ২১ হাজার ৪ জন নারী মিলিয়ে ভোটার রয়েছে দুই লাখ ৫৬ হাজার ১৮ জন।

রামু উপজেলার ১১টি ইউনিয়নে ৬১ ভোট কেন্দ্রের বিপরীতে ৮১ হাজার ৪১০ জন পুরুষ ও ৭৬ হাজার ৬০৮ নারীসহ ভোটার সংখ্যা এক লাখ ৫৮ হাজার ১৮ জন।

কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ):

শাহজাহান চৌধুরী (ধানের শীষ) শাহীন আক্তার (নৌকা), মাস্টার এমএ মঞ্জুর (লাঙ্গল), মোহাম্মদ শোয়াইব (হাতপাখা), সাইফুদ্দিন খালেদ (হারিকেন), রবিউল হোছাইন (মিনার)।

উখিয়া উপজেলার ৫টি ইউনিয়ন এবং টেকনাফ উপজেলার ৬টি ইউনিয়ন নিয়েই কক্সবাজার-৪ আসনটি গঠিত। এখানে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৬৪ হাজার ৪০৬ জন। ভোটকেন্দ্র ১০০টি।

উখিয়া উপজেলায় ৪৫টি ভোট কেন্দ্রের বিপরীতে ৬০ হাজার ৪৮৮জন পুরুষ ও ৫৮ হাজার ২৯৭ জন নারী মিলিয়ে ভোটার রয়েছে ১ লাখ ১৮ হাজার ৭৮৫ জন।

টেকনাফ উপজেলার ১টি পৌরসভা ও ৬টি ইউনিয়নে ৫৫ ভোট কেন্দ্রের বিপরীতে ৭২ হাজার ৫২২ জন পুরুষ ও ৭৩ হাজার ৯৯ নারীসহ ভোটার সংখ্যা এক লাখ ৪৫ হাজার ৬২১ জন।

এদিকে রিটার্নিং অফিসার ও কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন প্রার্থীদের বলেন-নির্বাচনে কোন ধরনের আচরন বিধি লঙ্ঘন যাতে না হয় সেদিকে খেয়াল রাখতে অনুরোধ জানান। আচরণবিধি লঙ্ঘন ও কোন ধরনের বিশৃঙ্খলা হলে সাথে সাথে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

কক্সবাজার জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলার চার আসনে মোট ১৩ লাখ ৬৫ হাজার ২০৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে ৪ জন সংসদ সদস্য নির্বাচিত করবেন। এখানে পুরুষ ভোটার ৭ লাখ ৭ হাজার ৮৩১ জন। মহিলা ৬ লাখ ৫৭ হাজার ৩৭৩ জন। জেলার ৪ আসনে ৪টি পৌরসভা ও ৭১ ইউনিয়নের ৫১২ ভোটকেন্দ্রে ও ভোট কক্ষের সংখ্যা ২ হাজার ৭৩৮টি। এনির্বাচনে চুড়ান্তভাবে অংশগ্রহণ করে নির্বাচনী লড়াই চালিয়ে যাচ্ছেন প্রার্থীরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন