Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

ওপেন কারাগার ও পুন:র্বাসন কেন্দ্র নির্মিত হচ্ছে উখিয়ায়, জেল সুপারের পরিদর্শন

pic-ukhiya-08-10

উখিয়া প্রতিনিধি:

কক্সবাজারের উখিয়ায় নির্মিত হচ্ছে দেশের এই প্রথম সু-বিশাল ওপেন কারাগার ও পুনঃর্বাসন কেন্দ্র। উন্নত বিশ্বের আদলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ ধরণের অত্যাধুনিক মানের কারাগার নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছেন।

শনিবার সকাল ১১টায় প্রস্তাবিত উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের উত্তর বড়বিল এলাকায় প্রস্তাবিত জায়গা পরিদর্শনে আসেন কক্সবাজার জেল সুপার বজলুর রশিদ। এ সময় উখিয়া ভূমি অফিসের কর্মকর্তা, হলদিয়াপালং ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ শাহআলম সহ সরকারী প্রতিনিধি দলের সদস্যরা উপস্থিত ছিলেন।

জেল সুপার বজলুর রশিদ জানান, উত্তর বড়বিল গ্রামে পরিত্যক্ত ৩শত ২৫.৫০ একর সরকারী খাস জমিতে ওপেন কারাগার ও পুনঃর্বাসন কেন্দ্র নির্মাণে প্রকল্প গ্রহণ করেছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এটি হবে বাংলাদেশের সর্ব বৃহৎ কারাগার। উক্ত প্রকল্প বাস্তবায়নে প্রাথমিক কাজ শুরু করা হয়েছে। এলক্ষে স্থান নির্বাচন, সম্ভাব্যতা যাচাই, প্রাক্কন তৈরী ও ভূমি অধিগ্রহণ। জেল সুপার আরও জানান ওপেন কারাগার ও পুনঃর্বাসন কেন্দ্র নির্মানে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে প্রায় ৪শ কোটি টাকা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ইতিমধ্যে সরকার ৩শত ২৫.৫০ একর ভূমি বুঝে নেওয়ার জন্য কেন্দ্রীয় কারা অধিদপ্তরকে চিঠি দিয়েছেন। খুব শীঘ্রই এ প্রকল্পের ভিত্তি প্রস্তর উদ্ভোধন করা হবে। পরিদর্শন টিমের সাথে উপস্থিত ছিলেন বেসরকারী কারা পরিদর্শক আবুল মনসুর চৌধুরী, উখিয়া ভূমি অফিসের সার্ভেয়ার, উপজেলা কাননগো ও স্থানীয় মেম্বার।

পাবলিক বা ওপেন কারাগার ও পুনঃর্বাসন কেন্দ্রে প্রচলিত জেলখানার মত আসামিদের নির্দিষ্ট স্থানে ও লকআপে বন্দি রাখা হবে না। আসামিরা মুক্ত বিহঙ্গের মত ঘুরে  বেড়াতে পারবেন। বিভিন্ন ধরণের কুটির ও হস্তশিল্পের কাজ করতে পারবে কয়েদিরা। শুধু তাই নয় কৃষি জমিতে চাষাবাদ করে পারিশ্রমিক ও আয় করতে পারবে। এমন কি পরিবার পরিজনের সাথে মোবাইলে কথাবলা, দেখা সাক্ষাৎ করার সুযোগ থাকবে।

স্থানীয় চেয়ারম্যান অধ্যক্ষ শাহ আলম বলেন উত্তর বড়বিল এলাকায় ওপেন কারাগার ও পুনঃর্বাসন কেন্দ্র নির্মানে বর্তমান সরকার যে উদ্যোগ  গ্রহণ করেছেন তা ইতিবাচক। এর ফলে অবহেলিত এলাকার অভূতপূর্ব উন্নয়ন ও স্থানীয় অধিবাসীদের জীবণযাত্রার মান পরিবর্তন হবে। এদিকে দেশের এই প্রথম সু-বিশাল কারাগার নির্মাণের উদ্যোগ নেওয়ায় এলাকাবাসীদের মাঝে আনন্দ ও উচ্ছাস দেখা দিয়েছে।

উত্তর বড় বিল গ্রামের বাসিন্দা বিশিষ্ট ব্যবসায়ী ও শিক্ষা অনুরাগী আজিজুল হক চৌধুরী জানান, এই এলাকাটি স্বাধীনতার ৪৫ বছর পরও উন্নয়নের কোন ছোঁয়া লাগেনি। নেই কোন যোগাযোগ ব্যবস্থা, নেই বিদ্যুৎ, এমনকি জীবণ-জীবিকার কর্মসংস্থান। ওপেন কারাগার ও পুনঃর্বাসন কেন্দ্র নির্মাণ হলে অবহেলিত এলাকাটি আলোকিত হয়ে উঠবে। দেশের সর্ববৃহৎ প্রকল্প গ্রহণে উদ্যোগ নেওয়ায় সরকারের উচ্চপদস্থ কর্তৃপক্ষ  ও হলদিয়াপালং ইউপি চেয়ারম্যানকে গ্রামবাসী সাধুবাদ জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন