এবার রাখাইন ভাষায় পোস্টার ছেপে মন জয়ের চেষ্টা আ’লীগ প্রার্থীর


কক্সবাজার প্রতিনিধি:

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতীক বরাদ্দ পাওয়ার পর থেকে পুরোদমে চলছে প্রচারণা। যে যেভাবে পারছেন ভোটারদের মন জয়ের চেষ্টা চালাচ্ছেন। তবে এসবের মধ্যে রাখাইন ভাষাভাষী বৌদ্ধ ধর্মালম্বীদের মন জয় করতে রাখাইন ভাষায় পোস্টার ছাপিয়ে আলোচনায় আসছেন কক্সবাজার-৩ (সদর-রামু) আসনে নৌকার প্রার্থী সাইমুম সরওয়ার কমল।

তবে অনেকেই সমালোচনা করছেন এটা নিয়ে। বাংলা ভাষাকে বাদ দিয়ে কেন রাখাইন ভাষায় পোস্টার ছাপিয়েছেন সেটা ভালোমতেই নিতে পারছেন না ভোটাররা।

সংসদীয় আসনে রাখাইন ভাষাভাষীর বাস রয়েছে এমন এলাকায় এসব পোস্টারগুলো শোভা পাচ্ছে। প্রচার করা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও। ফেসবুকে অনেক ভোটাররা বাজে মন্তব্য করে পোস্টও দিয়েছেন।
নৌকা প্রার্থী সাইমুম সরোয়ার কমলের প্রচার সেল সূত্রমতে, কক্সবাজার-৩ আসনে রামু, কক্সবাজার পৌরসভা ও চৌফলদন্ডী এলাকায় রাখাইন ভাষাভাষী বৌদ্ধ ধর্মাবলম্বী মানুষের বসবাস। এসব এলাকায় রাখাইন ভাষাভাষীর ভোটার সংখ্যা প্রায় ২০ হাজার। এদের ভোট টানতে তাদের মৌখিক ভাষা ব্যবহার করে কিছু পোস্টার করা হয়েছে।

তাদের দাবি, এসব রাখাইন জনগোষ্ঠীর লোকজন স্বাভাবিকভাবেই বাংলা বোঝেন না। তাই তাদের ভোট প্রার্থনায় রাখাইন ভাষায় নির্বাচনী পোস্টার ছাপিয়েছেন কমল।

এবিষয়ে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, পোস্টারগুলো সম্পর্কে জেনেছি। নির্বাচনী আইনে বিদেশি ভাষায় পোস্টার করা না করার উপর কোনো নিষেধাজ্ঞা পায়নি। তাই এ ব্যাপারে কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন