Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

একটি সেতু বদলে দিতে পারে মাটিরাঙ্গার পাঁচ পাহাড়ী গ্রামের জীবনযাত্রা

12-05-2016_Matiranga Bridge-Road NEWS p-02 copy

সিনিয়র রিপোর্টার:

পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলাধীন বেলছড়ি ইউনিয়নে একটি সেতুর অভাবে জনবিচ্ছিন্ন হরিধনমগ পাড়াসহ পাঁচ পাহাড়ী গ্রামের মানুষের দূর্ভোগ চরমে পৌছেছে। বিভিন্ন সময়ে সরকারের বদল হলেও এ পাঁচ গ্রামের মানুষের ভাগ্যের কোন বদল হয়নি। আধুনিক যোগাযোগ ব্যবস্থার এ সময়ে এখানকার মানুষ উন্নত যোগাযোগ ব্যবস্থা থেকে পিছিয়ে রয়েছে। উন্নত যোগাযোগ ব্যবস্থা তাদের কাছে বরাবরই শুধু স্বপ্ন। এ নিয়ে তাদের নিত্যদিনকার দু:খ-দূর্দশার সাথে ক্ষোভ জমাট বেঁধে আছে।

সম্প্রতি স্থানীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণ তাদের যোগাযোগ ব্যাবস্থার উন্নয়নে মাটিরাঙ্গা পৌরসভার আলুটিলা পর্যটন কেন্দ্রের পাশ দিয়ে নিজেদের উদ্যোগে রাস্তা নির্মাণের পর এখন তারা একটি সেতুর স্বপ্ন দেখতে শুরু করেছে। স্থানীয়রা মনে করছে একটি সেতুই পাল্টে দিতে পারে জনবিচ্ছিন্ন হরিধনমগ পাড়াসহ পাঁচ পাহাড়ী গ্রামের মানুষের জীবনযাত্রা। তাদের মতে বছরের পর বছর ধরে পাহাড়ের উচ-নিচু মেঠো পথ ধরে চলতে গিয়ে ভোগান্তিতে পড়তে হয়েছে এ পাঁচ পাহাড়ী পাড়ার পিছিয়েপড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠির জনগণদের।

এদিকে আলুটিলা পর্যটন কেন্দ্রের পাশ দিয়ে নিজেদের উদ্যোগে রাস্তা নির্মাণ করে। পরে পাহাড় কাটার অভিযোগে বিভিন্ন সংবাদ মাধ্যমে সংবাদ প্রকাশের পর ক্ষুব্ধ পাহাড়ী জনগোষ্ঠি পাহাড় কাটার অভিযোগকে তাদের বিরুদ্ধে ষড়যন্ত্র হিসেবে দেখছে।

হরিধন মগপাড়ার বাসিন্দা পাউলা মারমা বলেন, দীর্ঘদিনের দুর্ভোগ লাগবে আমরা যখন একটি নতুন রাস্তা নির্মাণের মাধ্যমে নতুন স্বপ্ন দেখতে শুরু করেছি তখন একটি বিশেষ মহল পাহাড়ী জনগোষ্ঠীর যাতায়াতের রাস্তা বন্ধ করতে ষড়যন্ত্র শুরু করেছে। মহলটি চায়না পাহাড়ী জনগোষ্ঠীর জীবনমানের উন্নতি হোক।

রাস্তা নির্মাণ পাহাড় কাটা হলে পাহাড় কাটা কোনটা এমন প্রশ্ন করে স্থানীয় পাড়া কার্বারী ভাদু মারমা বলেন, আলুটলাতে অনেক বাঙ্গালী পাহাড় কেটে বাড়ী করছে কিন্তু তা নিয়ে কোন সংবাদ হয় না। অথচ আমরা জনস্বার্থে রাস্তা করেছি আর একজন সাংবাদিক এটাকে পাহাড় কাটা বলছেন। তিনি বলেন, নতুন রাস্তায় একটি ব্রীজ হলেই পাঁচ গ্রামে পাহাড়ীদের যাতায়াতের সব সমস্যা সমাধান হয়ে যাবে।

মাটিরাঙ্গার বেলছড়ি ইউনিয়নের ৬নং ওয়ার্ডের মেম্বার মো. আহসান উল্যাহ বলেন, ‘হরিধন মগপাড়া সহ পাঁচ পাহাড়ী পাড়ার যাতায়াতের রাস্তা’ নিয়ে একটি মহল ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্ঠা করছে। খুব শীঘ্রই স্থানীয়দের সেতু নির্মাণের দাবি পুরণ হবে বলেও নিশ্চিত করেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে মাটিরাঙ্গা পৌরসভার মেয়র ও মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. শামছুল হক বলেন, আলুটিলা পর্যটনের সৌন্দর্য্য বাড়াতে রাস্তাটি সরিয়ে নতুন করে করা হয়েছে। এটা পাহাড় কাটার মধ্যে পড়েনা দাবি করে তিনি বলেন, সার্বিক উন্নয়নে অনেক কিছুই ছাড় দিতে হবে। না হলে উন্নয়ন থেমে যাবে। মাটিরাঙ্গা উপজেলাধীন বেলছড়ি ইউনিয়নের ‘হরিধন মগপাড়াসহ পাঁচ গ্রামে যাতায়াতের রাস্তা’ নিয়ে যা হচ্ছে এটাকে বাড়াবাড়ি বলেও দাবি করেন তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন