Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

একটি ব্রিজের অভাবে কাপ্তাইয়ে ঘটছে অসংখ্য দুর্ঘটনা

river

কাপ্তাই প্রতিনিধি:

রাঙ্গামাটির কাপ্তাই উপজেলার চিৎমরমবাসির দীর্ঘ বছরের দাবি  ক্যাংঘাট এলাকার কর্ণফুলী নদীর ওপর একটি ব্রীজ নির্মান। অথচ আজও সে দাবী তাদের পূরণ হয়নি।

স্থানীয়া জানান, এ ব্রিজ যাতায়াত ক্ষেত্রে এলাকার উন্নয়নে সাফল্য বয়ে আানবে। তিন পার্বত্য জেলার মধ্যে রাঙ্গামাটি জেলার  কাপ্তাই উপজেলার চিৎমর বৌদ্ধমন্দির সকলের নিকট অতি পরিচিত স্থান। বছরে প্রায় ৪-৫টি বড় অনুষ্ঠান ঝাঁকজমক পূর্ণভাবে এখানে পালন করা হয়ে  থাকে। এর মধ্যে সবচেয়ে বড় অনুষ্ঠান চৈত্র মাসের সংগ্রাই উৎসব অর্থ্যাৎ উপজাতীয়দের পানি খেলা। এ অনুষ্ঠান দেখার জন্য এবং উপভোগ করার জন্য সমাগম ঘটে দেশ-বিদেশের হাজার হাজার দর্শনার্থীর।

কিন্তু আজও সে ব্রিজটি নির্মাণ না হওয়ায় অত্যান্ত দু:খ প্রকাশ করে স্থানীয়রা আরও বলেন, চিৎমরম হতে ক্যাংঘাট কোন ব্রিজ না থাকায় এলাকার উন্নয়ন ব্যাহত হয়ে পড়েছে। সামান্য একটি ব্রিজ না থাকার ফলে এলাকার শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষার্থী, চাকুরীজিবি, ব্যবসায়ীসহ উন্নয়ন ক্ষেত্রে পিছিয়ে পড়েছে সংশ্লিষ্ট এলাকাবাসী। এপার ওপারের একমাত্র বাহন হল নৌকা-সাম্পান। যা সব সময় মৃত্যু ঝুঁকি নিয়ে  প্রতিনিয়ত চলাচল করে। প্রায়ই স্থানীয়রা জরুরী কোন কাজে এমনকি রোগী নিয়েও সঠিক সময়ে পৌঁছতে পারেনা কাপ্তাইয়ে। এজন্য বিভিন্ন সমস্যায়  পড়তে হয় সবার। যথাসময়ে নৌকা-সাম্পান না পেয়ে ক্রওয়াই মামা, আনুচং মারমাসহ আরো অনেক গর্ভবতীকে প্রাণ হারাতে হয়েছে বলেও অভিযোগ করে স্থানীয়রা।

তারা আরও বলেন, গত কয়েক বছর পূর্বে বাংলাদেশ বনশিল্প উন্নয়ন চেয়ারম্যান ও সচিব এর আত্মীয় নিয়ে মন্দিরে যাওয়ার পথে কর্ণফুলী নদীতে নৌকা ডুবে তিন যাত্রী মারা যায়। এছাড়া প্রতিনিয়ত ঘটছেই ছোটখাটো অসংখ্য দুর্ঘটনা।

ইউপি সদস্য আব্দুর রাজ্জাক, সাবেক ইউপি সদস্য সামশুল আলম (সাবেক ইউপি সদস্য) , এলাকাবাসী এলাকার মো: জয়নাল অবেদীন, ইয়াছিন, নাছির, রুমিনা, উসাংমে মারমা, মালেক ভুইয়া, শামসুল হক এর সাথে কথা বললে তারা জানান, কাপ্তাই বাঁধের পানি বৃদ্ধি পাওয়ার ফলে স্প্রীলের পানি ছাড়ার পর কর্ণফুলী নদীর মধ্যে দিয়ে প্রবল স্রোত বয়ে যায়। এতে করে আমরা কোন রকম যাতায়াত করতে পারিনা। যার ফলে আমাদের সকল ধরনের কাজকর্ম, স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের সব কাজ বন্ধ হয়ে যায়। তাই আমাদের এবং আমাদের বাপ-দাদারও দাবি ছিল কাপ্তাই চিৎমর ক্যাংঘাট এর উপর একটি ব্রিজ করার।

প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তারা আরও বলেন, আমাদের দিকে একটু সুনজরে তাকালে এটি বাস্তবায়ন করা সম্ভব। এ ব্রিজ নির্মান করা হলে পার্বত্য এলাকায় যাতায়াত ক্ষেত্রে ব্যাপক সাফল্য অর্জন করবে বলেও এলাকার লোকজন মত প্রকাশ করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন