উৎসবমুখর পরিবেশে শেষ হয়েছে কোরক বিদ্যাপীঠের নির্বাচন

চকরিয়া প্রতিনিধি:

দক্ষিণ চট্রগ্রামের ঐতিহ্যবাহী শ্রেষ্ট শিক্ষা প্রতিষ্টান কক্সবাজারের চকরিয়া কোরক বিদ্যাপীঠে উৎসবমুখর শান্তিপূর্ণ পরিবেশে শেষ হয়েছে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির ত্রি-বার্ষিক অভিভাবক সদস্য পদের নির্বাচন। ২৩ নভেম্বর (বৃহস্পতিবার) সকাল ১০টা হতে বিকাল ৪টা পর্যন্ত বিদ্যালয়ের ক্যাম্পাসে একটানা ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। মাধ্যমিক শাখার ৪টি বুথে ও প্রাথমিক শাখার ২টি বুথের মধ্যে ভোটারেরা তাদের পছন্দনীয় প্রার্থীদের ভোটাধিকার প্রয়োগ করেন ভোটারগণ।

জানাগেছে, নির্বাচনে ৬টি পদের বিপরীতে ভোটযুদ্ধে লড়ছেন ১০ জন প্রার্থী। তৎমধ্যে মাধ্যমিক শাখার শিক্ষক প্রতিনিধি পদে ২ জন, মাধ্যমিক শাখার অভিভাবক প্রতিনিধি পদে ৩ জন, প্রাথমিক শাখার অভিভাবক প্রতিনিধি পদে ৩ জন ও মাধ্যমিক এবং প্রাথমিক শাখা মিলিয়ে দুই বিভাগে নারী অভিভাবক প্রতিনিধি পদে ২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

নির্বাচনে অভিভাবক প্রতিনিধি পদের প্রার্থীদের দুই বিভাগে(প্রাথমিক-মাধ্যমিক) মোট ভোটার রয়েছে ২৭২২ জন। তৎমধ্যে মাধ্যমিক বিভাগে ১৮৮৮ জন ও প্রাথমিক বিভাগে ৮৩৪ জন অভিভাবক ভোটার। অপরদিকে মাধ্যমিক স্তরের শিক্ষক প্রতিনিধি নির্বাচনে বিদ্যালয়ের ৩১ জন শিক্ষক ভোটার রয়েছেন। অভিভাবক পদে একজন ভোটার মাধ্যমিক বিভাগে দুইজন প্রার্থীকে ভোট দিয়েছে। একইভাবে একজন ভোটার প্রাথমিক বিভাগে দুইজন প্রার্থীকে ভোট দিয়েছেন। পাশাপাশি উভয় শাখার ভোটারেরা একজন নারী সদস্য নির্বাচিত করেন। নির্বাচনে অভিভাবক সদস্য পদে দুই বিভাগে ২৭২২ ভোটের মধ্যে কাস্টিং ভোট হয়েছে ১৩৮৬ ভোট। তৎমধ্যে মাধ্যমিক শাখায় কাস্টিং হয়েছে ৮৩২ ও প্রাথমিক শাখায় হয়েছে ৫৫৪ ভোট।

দায়িত্বপ্রাপ্ত  নির্বাচন কমিশনার ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা আবুল কালাম আজাদ এ প্রতিবেদককে বলেন, তফসিল ঘোষণার পর প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় একক প্রার্থী হিসেবে ইতোমধ্যে চারটি পদে চারজন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। নির্বাচিতরা হলেন প্রতিষ্ঠাতা ক্যাটাগরিতে কমরেড নুরুল আবছার, দাতা ক্যাটাগরিতে চকরিয়া পৌরসভার কাউন্সিলর আলহাজ মছুদুল হক মধু, প্রাথমিক শাখার শিক্ষক প্রতিনিধি পদে বাবু অলসন বড়ুয়া, মাধ্যমিক ও প্রাথমিক শাখা মিলিয়ে দুই বিভাগে নারী শিক্ষক প্রতিনিধি পদে রূপালী রানী দে। অপরদিকে শিক্ষাবোর্ডের নীতিমালা অনুযায়ী পদাধিকারবলে কমিটির সদস্য-সচিব নির্বাচিত হয়েছেন প্রধান শিক্ষক মো. নুরুল আখের। মাধ্যমিক শাখায় শিক্ষকদের ভোটে ১৮ ভোট পেয়ে শিক্ষক প্রতিনিধি নির্বাচিত হয়েছেন মো. নুরুল ইসলাম। নির্বাচনে ইতোমধ্যে পাঁচটি পদে পাঁচজন নির্বাচিত হয়েছেন।

তিনি আরো বলেন, নির্বাচনে মাধ্যমিক শাখায় অভিভাবক সদস্য পদে মকছুদুল হক ছুট্টু (প্রাপ্তভোট-৬০৮), শফিকুল কাদের (প্রাপ্তভোট-৫১৮) এবং প্রাথমিক শাখায় সাইফুল কাদের সোহেল (প্রাপ্তভোট-৩৫২), শওকত হোসেন (প্রাপ্তভোট-৩১০) পেয়ে নির্বাচিত হয়েছেন। এছাড়াও প্রাথমিক ও মাধ্যমিক শাখা মিলে নারী অভিভাবক সদস্য ইসমত আরা বুলু (প্রাপ্তভোট-৬৭৩) পেয়ে নির্বাচিত হন। ভোট গ্রহণের পর নির্বাচিত ৬ জনসহ কমিটির সদস্য হবেন মোট ১১ জন। নির্বাচিত কমিটির প্রথম সভায় সদস্যদের ভোটে নির্বাচিত হবেন পরিচালনা কমিটির সভাপতি।

নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা চকরিয়া থানার উপপরিদর্শক(এস আই) এনামুল হক বলেন, কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়েই সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশের মধ্যদিয়ে বিদ্যালয়ের নির্বাচন সম্পন্ন হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন