উখিয়ায় ৭৩টি শিক্ষা প্রতিষ্ঠানে ২ কোটি ৫৫ লাখ টাকা উপবৃত্তি বিতরণ

Pic Ukhiya 19-08-2016 (1) copy

উখিয়া প্রনিনিধি:

কক্সবাজার জেলার উখিয়ায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ২ কোটি ৫৫ লাখ ১০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। তম্মধ্যে অনুপস্থিতি ও পরীক্ষায় নম্বর কম পাওয়ায় প্রায় ৬৫ লাখ টাকা ফেরত গেছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ২ কোটি ৭৭ লাখ ৭১ হাজার ৩শ টাকা বরাদ্দ প্রদান করা হয় বলে জানিয়েছেন উপজেলা শিক্ষা অফিসার শামীম ভুঁইয়া।

উখিয়া প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ৭২টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ও ১১টি এবতেদায়ী মাদ্রাসার প্রায় ২৫ হাজার শিক্ষার্থীদের জন্য ২ কোটি ৭৭ লাখ ৭১ হাজার ৩শ টাকা শিক্ষা উপবৃত্তি বরাদ্দ দেওয়া হয়। ২০১৫-২০১৬অর্থ বছরের জন্য এককালিন ১২ মাসের টাকা একসাথে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়। প্রতি মাসে প্রতিজন শিক্ষার্থীদেরকে ১শ টাকা হারে প্রদান করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঝড়ে পড়া শিক্ষার্থীদেরকে স্কুলমুখী, শতভাগ ভর্তি নিশ্চিতকরণ, দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা অর্জন এবং মানসম্মত লেখাপড়ার উদ্দেশ্যে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয় শিক্ষা উপবৃত্তি চালু করেছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানিয়েছেন, শিক্ষা উপবৃত্তি চালু করায় বিদ্যালয়ে শতভাগ শিক্ষার্থী ভর্তি নিশ্চিতের পাশাপাশি উপস্থিতির হার সন্তোষজনক হারে বৃদ্ধি পেয়েছে।

উখিয়া উপজেলা শিক্ষা অফিসার শামীম ভুঁইয়া বলেন, গত ১৮ জুলাই থেকে ২৫ জুলাই পর্যন্ত ৭ দিন ৭৩টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২৫ হাজার শিক্ষার্থীদের মাঝে ২ কোটি ৫৫ লাখ টাকা সুষ্ঠু ভাবে বিতরণ করা হয়েছে। বিভিন্ন দপ্তরের সরকারী কর্মকর্তা, ব্যাংক কর্মকর্তা ও সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকদের সহযোগিতায় নিরবিচ্ছিন্ন ভাবে এসব উপবৃত্তির টাকা বিতরণ সম্ভব হয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি জানান, বিদ্যালয়ে অনুপস্থিত ও পরীক্ষায় কম নম্বর পাওয়ায় প্রায় ৬৫ লাখ টাকা বিতরণ সম্ভব হয়নি। তাই সেগুলো যথাযথ ‍নিয়মে আবার ফেরত পাঠাতে হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন