উখিয়ায় শিক্ষার্থীদের মাঝে খেজুর বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ

উখিয়া প্রতিনিধি :
উখিয়ায় সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে খেজুর বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। সুষ্টুভাবে বিতরণ না হওয়ায় শত শত শিক্ষার্থী খেজুর থেকে বঞ্চিত হয়েছে। এই নিয়ে অভিভাবক ও শিক্ষার্থীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা যায়, সৌদি সরকার কর্তৃক প্রেরিত খেজুর শিক্ষার্থীদের মাঝে বিতরণের দায়িত্ব পায় মুসলিম এইড নামক একটি বির্তকিত এনজিও সংস্থা। বিশ্ব খাদ্য সংস্থার পরিচালনাধীন শিক্ষার্থীদের মাঝে উখিয়ার প্রাথমিক বিদ্যালয় গুলোতে বিস্কুট বিতরণ করে  আসছে এনজিও সংস্থা মুসলিম এইড। এ সুবাদে সৌদি সরকারের প্রেরিত খেজুর বিতরণেও দায়িত্ব পায় উক্ত এনজিও সংস্থা।

খোঁজখবর নিয়ে যায়, গত ১০ মে থেকে উখিয়ায় খেজুর বিতরণ শুরু হয়। প্রায় ৮০টি বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে খেজুর বিতরণের কথা রয়েছে।

অভিযোগে প্রকাশ, গত ১১ মে জালিয়াপালং ইউনিয়নের চাককাটা আলহাজ্ব আবদুর রহমান বদি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে খেজুর বিতরণে ব্যাপক অনিয়ম হয়েছে। মুসলিম এইডের ফিল্ড সুপার ভাইজার আব্দুল জলিলের স্বেচ্ছারিতা ও দায়িত্বপালনে অনিহা করায় উক্ত বিদ্যালয়ের শতাধীক শিক্ষার্থী খেজুর থেকে বঞ্চিত হয়েছে।

বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি ফরিদ কোম্পানী অভিযোগ করে বলেন, ৪ শতাধিক শিক্ষার্থীর জন্য খেজুর বরাদ্দ হলেও ওই দিন পবিত্র শবে বরাত হওয়ায় বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি সংখ্যা কম ছিল। এছাড়াও খেজুর বিতরণের সংবাদ পেয়ে অনেক শিক্ষার্থী বিদ্যালয়ে আসলেও মুসলিম এইডের আব্দুল জলিল তাদেরকে না দিয়ে তড়িগড়ি করে চলে যায়।

সহ-সভাপতি ছৈয়দ নুর জানান, খেজুর বিতরণের অনিয়ম করার প্রতিবাদ করলে উল্টো অভিভাবকদের সাথে উক্ত এনজিও সংস্থা কর্মী সকলের সাথে দুর্ব্যহার করে। এসময় অভিভাকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

অভিভাবকগণ খেজুর বিতরণে অনিয়মের ঘটনা তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের নিটক জোরদাবী জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন