উখিয়ায় প্রকাশ্যে পাহাড় কর্তনের মহোৎসব

 

উখিয়া প্রতিনিধি:

উখিয়ায় সর্বত্র সরকারি সংরক্ষিত পাহাড় কাটার মহোৎসব চলছে। কতিপয় বন কর্মকর্তাদেরকে ম্যানেজ করে পাহাড় খেকু সিন্ডিকেট সদস্যরা পাহাড় কর্তন করে ট্রাক ও ডাম্পার ভর্তি করে প্রকাশ্যে মাটি বিক্রি করছে। এর ফলে পরিবেশ বিপর্যয় সহ কৃষি কাজে মারাত্মক বিরুপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

সরজমিন পরিদর্শন করে দেখা যায়, উপজেলার উখিয়া রেঞ্জের আওতাধীন হলদিয়া পালং বন বিটের হাতির ঘোনা, মরিচ্যা, ক্লাস পাড়া, মৌলভী পাড়া, উখিয়া সদরের মহুরি পাড়া, জামতলী, টিএনটি, পাতা বাড়ি, থাইংখালী বন বিটের মোছার খোলা, তৈল খোলা, রহমতের বিল, বালুখালী, ফালংখালী,  দোছড়ি বন বিটের দোছড়ি, ইনানী রেঞ্জের জালিয়া পালং বিটের জুম্মা পাড়া, বিজিএস অফিস, সোনার পাড়া, নিদানিয়া, রাজা পালং বিটের তুতুর বিল, পিনজির কুল ও ইনানী সহ অর্ধশত স্পটে অসংখ্য পাহাড় প্রতিদিন কর্তন হচ্ছে।

দুই শতাধিক ট্রাক ও ডাম্পার যোগে পাহাড় কেটে মাটি ভর্তি করে বিভিন্ন জায়গায় সরবরাহ করছে। শক্তিশালী মাটি খেকু  সিন্ডিকেট সরকারি পাহাড় কেটে মাটি বিক্রি করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে।

অভিযোগে প্রকাশ কতিপয় বন কর্মকর্তা ও বিটের হেডম্যানদেরকে ম্যানেজ করে প্রকাশ্যে পাহাড় কেটে মাটি বিক্রি করা হচ্ছে। প্রতিদিন শত শত ট্রাক ও ডাম্পার ভর্তি করে মাটি সরবরাহ করলেও বন বিভাগ সম্পূর্ণ নিরব ভূমিকা পালন করছে।

নাম প্রকাশ না করার শর্তে মাটি বিক্রেতারা জানান, বিট কর্মকর্তাদেরকে প্রতি ট্রাক ও ডাম্পারের বিপরীতে টাকা দিয়ে পাহাড় কর্তন করে মাটি সরবরাহ করা হচ্ছে।

সচেতন নাগরিক সমাজের অভিমত কোটবাজার, উখিয়া, মরিচ্যা, কুতুপালং সহ বিভিন্ন স্থানে সরকারি সংরক্ষিত পাহাড় কেটে মাটি দিয়ে জায়গা ভরাট করে ভবন ও দালান নির্মাণ করা হচ্ছে। উপজেলা প্রশাসন ও বন বিভাগ নাকে তৈল দিয়ে নিরব দর্শকের ভূমিকা পালন করায় দিন দিন পাহাড় গুলো মরু ভূমিতে পরিণত হয়ে ন্যাড়া মাথায় উপনিত হয়েছে। এতে করে পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে পড়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে উখিয়া রেঞ্জ কর্মকর্তা মো. মনিরুল ইসলাম বলেন, আমরা সাধ্যমত চেষ্টা করছি পাহাড় কর্তন বন্ধ করতে। ইতিমধ্যে পাহাড় কাটার অভিযোগে মাটি ভর্তি ডাম্পার  আটকসহ থানায় একাধিক বিভাগীয় মামলা দায়ের করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন