উখিয়ায় পাহাড় কর্তনে বাঁধা দেয়ায় বনকর্মীকে হাত কেটে নেওয়ার হুমকি

উখিয়া প্রতিনিধি:

উখিয়ার হলদিয়াপালংয়ে শ্রমিকলীগ পরিচয় দিয়ে এক নেতা প্রকাশ্যে অবৈধভাবে পাহাড় কর্তন ও মাটি সরবরাহে স্থানীয় বিট কর্মকর্তা ও হেডম্যানকে এলাকা ছাড়াসহ হাত কেটে নেওয়ারও হুঙ্কার দিয়েছে।

হলদিয়াপালং বনবিটের সহকারী বিট কর্মকর্তা মো. মহিউদ্দিন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, জসিম আহমদ নামক এক যুবক শ্রমিকলীগ নেতা পরিচয় দিয়ে বনকর্মী আবদুল মোতালেব কে সরকারি কাজে বাঁধা প্রদানসহ হাত কেটে নেওয়ার হুমকি দেয় ।

স্থানীয় এলাকাবাসী জানান, একটি সংঘবদ্ধ সিন্ডিকেট অতি সম্প্রতি সরকারি বনভূমির সংরক্ষিত পাহাড় কর্তন করে আসছে। ডাম্পার ও ট্রাক দিয়ে মাটি ভর্তি করে বিভিন্ন জায়গায় সরবরাহ করছে। বনবিভাগকে তোয়াক্কা না করে নিজেদেরকে রাজনৈতিক নেতা পরিচয় দিয়ে ক্ষমতার প্রভাব দেখিয়ে উক্ত সিন্ডিকেট দিন দুপুরে পাহাড় কেটে মাটি ডাম্পার যোগে নিয়ে আসছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, মরিচ্যা উচ্চ বিদ্যালয়ের পাশে এবং মরিচ্যা গরু বাজারের পাশে অবস্থিত সরকারি পাহাড়গুলো প্রকাশ্য কর্তন করে ন্যাড়া মাথায় পরিণত করা হচ্ছে। জসিম নামক জনৈক যুবক নিজেকে শ্রমিকলীগ নেতা পরিচয় দিয়ে এসব অবৈধ কর্মকাণ্ড ও অপকর্মসহ পাহাড় কর্তনে নেতৃত্ব দিচ্ছে।

অভিযোগে প্রকাশ, হলদিয়াপালং বনবিটের সহকারী বিট কর্মকর্তা মো. মহিউদ্দিন ও বনকর্মী আবদুল মোতালেব ঘটনার খবর পেয়ে অবৈধভাবে পাহাড় কর্তন কাজে বাঁধা প্রদান করেন। এমনকি গত (মঙ্গলবার) মাটি সরবরাহ কাজে ব্যবহৃত ডাম্পার ও ট্রাক গাড়ি ধাওয়া করে আটকের চেষ্টা চালায়। এতে ক্ষুব্ধ হয়ে মাটি ও পাহাড় খেকো সিন্ডিকেট। এমনকি স্থানীয় সচেতন জনগণ পাহাড় কর্তন ও মাটি পাচারে প্রতিরোধ গড়ে তোললে তাদেরকেও হুমকি দেয়। এক পর্যায়ে সিন্ডিকেটের নেতৃত্বদানকারী জসিম আহমদ ধুরুমখালী এলাকায় এসে গ্রামবাসীর উপর চড়াও হলে বিক্ষুব্ধ গ্রামবাসী তাকেও ধাওয়া করে হামলা চালায় বলে জানা গেছে।

হলদিয়াপালং বনবিটের সহকারী কর্মকর্তা মো. মহিউদ্দিন অভিযোগ করে বলেন, ডাম্পার যোগে মাটি পাচার ও সরকারি পাহাড় কর্তন কাজে বাঁধা দেয়ায় শ্রমিকলীগ নেতা নামধারী জসিম আহমদ তেলে-বেগুনে জ্বলে ওঠেন এবং বাড়াবাড়ি না করার জন্য হুংকার দেয়। এমনকি বনকর্মী আবদুল মোতালেব কে হাত কেটে ফেলা হবে বলে প্রকাশ্যে হুমকি দিয়েছে। বর্তমানে তার হুমকি-ধমকির কারণে বনকর্মীসহ স্থানীয় হেডম্যানরা এলাকা ছেড়ে পালিয়ে বেড়াচ্ছে। অপর এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, বিষয়টি সহকারী বন সংরক্ষক ও উখিয়া রেঞ্জ কর্মকর্তাকে মৌখিকভাবে অবহিত করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন