উখিয়ায় নিরাপদ মাতৃত্ব ও শিশুর সুরক্ষায় কাজ করছে সূর্য্যের হাসি ক্লিনিক

Pic Ukhiya 23.07

উখিয়া প্রতিনিধি:

উখিয়ায় গ্রামেগঞ্জে জনসংখ্যা রোধ, ছোট পরিবার গঠন ও পরিবার পরিকল্পনা কার্যক্রম জোরদার করনে জন্ম বিরতি পদ্ধতি সম্পর্কে সক্ষম দম্পতিদের মাঝে গণসচেতনা সৃষ্টির লক্ষ্যে সূর্যের হাসি ক্লিনিক ব্যাপক কাজ করে যাচ্ছে। শিশু মাতৃ মৃত্যুর হার কমানো ও প্রজনন স্বাস্থ্য নিশ্চিতসহ শিশুর সু-রক্ষা কর্মসূচিও রয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের সহযোগীতায় বিদেশী দাতা সংস্থার ইউএসএআইডি’র অর্থায়নে সূর্যের হাসি ক্লিনিক উখিয়া উপজেলার প্রত্যন্ত অঞ্চলে গর্ভবতী মহিলার স্বাস্থ্য সেবা, নিরাপদ মাতৃত্ব ও নবজাতক শিশুর পরিচর্যা এবং পবিবার পরিকল্পনা বিষয়ে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। জন্ম বিরতি করণ পদ্ধতি সম্পর্কে সক্ষম দম্পতির মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশী সাহায্য সংস্থা এফডিএস আর এসব কর্মসূচি পরিচালনা করছে।

এদিকে গত বৃহস্পতি বার হলদিয়াপালং ইউনিয়নের দক্ষিণ ক্লাশ পাড়া গ্রামে সূর্যের হাসি ক্লিনিকের উদ্যোগে গ্রামীণ মহিলাদের নিয়ে এক কাউন্সিলিং সভা অনুষ্ঠিত হয়েছে। পেইড ভোলান্টিয়ার সাবিহা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন সূর্যের হাসি ক্লিনিকের উপজেলা ম্যানেজার মো. মামুনুল ইসলাম। এ সময় অর্ধশতাধিক মহিলা অংশ গ্রহণ করেন। এছাড়া ও শনিবার সকালে একই ইউনিয়নের ৬নং ওয়ার্ডের গ্রাম কমিটির সভা অনুষ্ঠিত হয়। সূর্যের হাসি ক্লিনিকের উপজেলা ম্যানেজার মো. মামুনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন মেম্বার শামশুল আলম।

উপজেলা ম্যানেজার মো. মামুনুল ইসলাম জানান, এফডিএসআর পরিচালনাধীন সূর্যের হাসি ক্লিনিক উখিয়ার বিভিন্ন গ্রাম পর্যায়ে মাতৃ স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য, শিশুর স্বাস্থ্য পরিচর্যা, পুষ্টিকর খাবার, কিশোর কিশোরীদের আচরণ গত অভ্যাস পরিবর্তন, সংক্রামক রোগ প্রতিরোধ, ভিটামিন ক্যাপসুল বিতরণ ও টিকাদান কর্মসূচি সম্পর্কে জনগণের মাঝে উব্ধুদ্ধকরণে কাজ করা হচ্ছে। তিনি আরও বলেন, বিশেষ করে প্রসবকালীন সেবা, প্রসব পরবর্তী সেবা ও নিরাপদ মাতৃত্ব নিশ্চিত এবং জন্ম বিরতীকরণের বিভিন্ন পদ্ধতি বিষয়ে সক্ষম দম্পতিদের মাঝে আগ্রহ সৃষ্টির লক্ষ্যে সূর্যের হাসি ক্লিনিক ব্যাপক প্রচারণা চালাচ্ছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন