উখিয়ায় দুদকের মামলায় সাবেক মেম্বার ভুট্টুসহ ১০ কর্মকর্তা নজরদারীতে

Pic Ukhiya 12-04-2017
উখিয়া প্রতিনিধি :
দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়েরকৃত মামলা মাথায় নিয়ে ঘুরছেন সাবেক ইউপি মেম্বার সহ উখিয়া উপজেলা প্রশাসনের ১০ জন কর্মকর্তা। ইতিমধ্যে দুদকের ৫টি মামলার আসামী বহুল আলোচিত ও সমালোচিত পালংখালী ইউনিয়নের ২নং ওয়ার্ডের সাবেক মেম্বার ফজল কাদের (ভূট্টু) কে গ্রেফতার করতে একাধিকবার অভিযানও চালানো হয়েছে।  অতিদরিদ্রদের কর্মসংস্থানমূলক কর্মসূচী কর্মসৃজন প্রকল্পের লক্ষ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগে এ মামলাগুলো দায়ের করা হয়।

স্থানীয় দায়িত্বশীল সূত্রে জানা যায়, গত ২০১২-১৩ ও ২০১৩-২০১৪ অর্থ বছরের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অধীনে উখিয়া অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থানমূলক কর্মসূচী বাস্তবায়ন করা হয়। স্থানীয় ইউপি চেয়ারম্যান, মেম্বার ও প্রকল্প সভাপতি উন্নয়নের নামে সরকারি দায়িত্বপ্রাপ্ত টেক অফিসারদের সাথে গোপন আতাঁত করে ব্যাপক লুটপাট চালায়।

এদিকে উখিয়া উপজেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক শাহজাহান সিকদার বাদি হয়ে কর্মসৃজন প্রকল্পের ৪ কোটি ১৯ লক্ষ টাকা লুটপাট অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে দুর্নীতি দমন কমিশন বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেন। একই সময় নন কষ্ট খাতে ১ কোটি ১৪ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগও আনা হয়।

উক্ত অভিযোগের ভিত্তিতে দুর্নীতি দমন কমিশন চট্টগ্রাম অঞ্চলের উপ-পরিচালক মো. শফি উল্লাহর নেতৃত্বে ৩ সদস্য বিশিষ্ট কমিটি ২০১৬সালের ১০ মার্চ থেকে ১২ মার্চ ৩ দিন কর্মসৃজন প্রকল্পের বাস্তবায়িত প্রকল্পগুলো পরিদর্শন করেন। পরিদর্শন কালে কর্মসৃজনের ভয়াবহ দুর্নীতি ও অনিয়ম হয়েছে বলে তদন্তকারী কর্মকর্তা উপ-পরিচালক মো. শফি উল্লাহ স্থানীয় গনমাধ্যম কর্মীদেরকে জানিয়েছেন।

পরে অধিকতর দতন্ত শেষে উপ-পরিচালক মো. শফি উল্লাহ বাদী হয়ে গত ২০১৬ সালের ১৩ জুন দুর্নীতি দমন আইনে উখিয়া থানায় ৭টি মামলা দায়ের করেন। যার মামলা নং হচ্ছে ১৩, ১৪, ১৫, ১৬, ১৭ ও ১৮। তৎমধ্যে অধিকাংশ মামলার আসামী হচ্ছে পালংখালী ইউনিয়নের তৎকালীন মেম্বার ও আওয়ামীলীগ নেতা ফজল কাদের ভুট্টু। এছাড়াও অপর আসামীরা হচ্ছেন সাবেক পিআইও শফিউল আলম শাকিল, সাবেক অফিস সহকারী জামাল হোসেন, সাবেক উপজেলা প্রকৌশলী জামাল উদ্দিন, ইউআরসি অফিসার অশোক কুমার আশ্চর্য্য, সাবেক মেম্বার আব্দু শুক্কুর, সাবেক মেম্বার হাবিবুর রহমান, সাবেক মেম্বার মোরশেদ আলম ও সাবেক মেম্বার আবু তাহের।

জানা যায়, ইতিমধ্যে সাবেক পিআইও শফিউল আলম শাকিবকে দুদক অভিযান চালিয়ে আটক করলেও আরও ১০ জন আসামী এখনো অধরা রয়ে গেছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে দুদকের চট্টগ্রাম অঞ্চলের উপ-পরিচালক মো. শফি উল্লাহ সাংবাদিকদের বলেন, দুদকের একাধিক মামলার আসামী পালংখালী ইউনিয়নের সাবেক মেম্বার ফজল কাদের ভুট্টুকে আটক করতে তার বালুখালীস্থ বাসভবনে একাধিক বার অভিযান পরিচালনা করা হয়েছিল। কিন্তু তিনি আত্মগোপনে থাকায় আটক করা সম্ভব হয়নি। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দুদকের মামলার আসামীরা কেউ পার পাবে না।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন