উখিয়ায় কর্তন হওয়ার শতবর্ষী বৃক্ষটি রহস্যজনক কারণে উদ্ধার করছে না বনবিভাগ!

Pic Ukhiya 16-06-2016 (2)

উখিয়া প্রাতিনিধি :
উখিয়ার হলদিয়াপালং ইউনিয়নের মধ্যম হলদিয়াপালংয়ে শতবর্ষী বৃক্ষরাজটি কেটে ফেলেছে দুর্বত্তরা। উখিয়া ও রামুর রাজারকূল বনবিটের রশি টানাটানিতে কর্তন হওয়া বৃক্ষরাজটি উদ্ধার করতে ব্যর্থ হয়েছে বনবিভাগ। ফলে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা বিশাল গাছটি যেকোন সময় পাচারকারীরা লুট করে নিয়ে যেতে পারে বলে জানিয়েছেন এলাকাবাসী। মাদার ট্রি নামক বৃক্ষরাজ কর্তন হওয়ার পরও বনবিভাগ কর্তৃক জব্দ না করায় এলাকায় সচেতন মহলে ক্ষোভ সৃষ্টি হয়েছে।

জানা যায়, উখিয়া উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের মধ্যম হলদিয়া বনাঞ্চলের শতবর্ষী বিশাল একটি বৃক্ষ পাচারকারীরা কর্তন করে। গত কয়েকদিন ধরে প্রচুর বৃষ্টিপাতের সময় গভীর রাতে গাছ খেকোরা এ গাছটি কর্তন করে। গ্রামবাসীরা জেনে যাওয়ায় এলাকায় হৈচৈ পড়ে যায়। অভিযোগে প্রকাশ ৫ওয়ার্ড মধ্যম হলদিয়াপালংয়ের আইয়ুব আলী ও তার পুত্র শাহজান, আবুল মিয়া ও তার পুত্র জামালের নেতৃত্বে একদল পাচারকারী রাতের আঁধারে গাছটি কর্তন করে।

এদিকে খবর পেয়ে সকালে উখিয়ার হলদিয়া বনবিটের কর্মকর্তা ও রামু রাজারকূল রেঞ্জের পাগলির বিল বনবিটের কর্মকর্তা যৌথভাবে অভিযান চালিয়ে কর্তন হওয়া গাছটি জব্দ করছে দাবী করলেও দীর্ঘ ১ সপ্তাহ পরও সেই গাছটি এখনো পড়ে রয়েছে। এলাকাবাসীর অভিযোগ, প্রভাবশালী গাছ পাচারকারীরা বনবিভাগের কতিপয় কর্মকর্তার সাথে আঁতাত করে সেই পড়ে থাকা বিশাল গাছটি যেকোন সময় লুট করে নিয়ে যেতে পারে।

এ ব্যাপারে হলদিয়াপালং বিটের বনকর্মী টিটলের সাথে যোগাযোগ করলে তিনি পাগলির বিল বিটের কথা বলেন। আবার পাগলির বিল বিট বলেন রাজারকূল রেঞ্জ কর্মকর্তা বিষয়টি দেখভাল করছে।

এদিকে উখিয়া রেঞ্জ কর্মকর্তা ম.মনিরুল ইসলাম বলেন, কর্তন হওয়া বিশাল বৃক্ষটি আমার এলাকা হলেও পাগলির বিল বিটটি রাজারকূল রেঞ্জের আওতায় হওয়ায় আমরা বিষয়টি তাদেরকে জানিয়েছি এবং প্রয়োজনীয় পদক্ষেপসহ গাছ উদ্ধারের চেষ্টা করছেন তারা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন