Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

উখিয়ায় উচ্ছেদ চালিয়ে কবরস্থান জবরদখল মুক্ত করেছে প্রশাসন

pic-ukhiya-24-09-2016-copy

উখিয়া প্রতিনিধি:

কক্সবাজার জেলার উখিয়া এলাকার ক্লাশপাড়া কামান পাহাড় কবরস্থানটি অবশেষে অবৈধ জবর দখলকারী কবল হতে  দখল মুক্ত করা হয়েছে। শনিবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাঈন উদ্দিনের নেতৃত্বে একটি সরকারী প্রতিনিধিদল উচ্ছেদ অভিযান চালিয়ে অবৈধ দখলদারকে বিতাড়িত করেছে। সিরাজ ও শমশের নামক দু’জন কবরস্থান জবর দখলকারীকে ঘটনাস্থল থেকে গ্রেফতার করে প্রশাসন।

জানা যায়, উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের ক্লাশ পাড়া কামান পাহাড় নামক প্রাচীণতম কবরস্থানটি ভূমিদস্যুরা জবর দখল করে আসছিল। এমনকি গাছ পালা রোপন করে প্লট তৈরি করে মোটা অংকের টাকার বিনিময় বিক্রি করছে। শুধু তাই নয় জানাযার নামাজ পড়ার স্থানটি পর্যন্ত অবৈধ ভাবে জবর দখল করে রাখে।

এই নিয়ে স্থানীয় গ্রামবাসীদের মধ্যে বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া সহ ক্ষোভ সৃষ্টি হয়। অবৈধ দখলদারকে উচ্ছেদ করার জন্য এলাকাবাসীর পক্ষে মৃত মকবুল হোসনের ছেলে আব্দুল মজিদ লিখিত ভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট আবেদন করেন।

এদিকে শনিবার সকাল ১০টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাঈন উদ্দিন ঘটনাস্থল পরিদর্শনে এসে কবরস্থান দখল করে অবৈধ বসতি ও গাছ পালা রোপনের দৃশ্য দেখতে পান। শত শত গ্রামবাসী উপজেলা নির্বাহী কর্মকর্তাকে কবরস্থানটি জবর দখল মুক্ত করার জন্য দাবী জানান। এক পর্যায়ে ঘটনার সত্যতা পেয়ে উপজেলা প্রশাসন তাৎক্ষনিক ভাবে ঘেরা বেড়া উচ্ছেদ করে কবরস্থানটি জবর দখলকারীর হাত থেকে দখল মুক্ত করে দেয়। অবৈধ ভাবে রোপকৃত গাছপালা ও ঝোঁপজঙ্গল পরিস্কার করে জানাযার নামাজ পড়ার স্থানটিও দখলকারীর হাত থেকে উদ্ধার করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, উখিয়া রেঞ্জ কর্মকর্তা মো: মনিরুল ইসলাম, উখিয়া ভূমি অফিসের কাননগো, সার্ভেয়ারসহ নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে অন্যান্য কর্মকর্তা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অফিস সূত্রে জানা যায়, ঘটনাস্থল থেকে আটককৃত অবৈধ জবরদখলকারী সিরাজ ও শমশের কে ভ্রাম্যমান আদালত বসিয়ে ২০ হাজার টাকা জরিমানা আদায় করে ছেড়ে দেওয়া হয়েছে।

এ ছাড়াও আলা উদ্দিন আল-আজাদ রফিক সহ অসংখ্য এলাকাবাসী সন্তোষ প্রকাশ করে জানান, দীর্ঘদিন পর হলেও উপজেলা প্রশাসনের তড়িৎ হস্তক্ষেপে জবরদখলকারীর হাত থেকে প্রাচীণ তম কবরস্থানটি রক্ষা করা সম্ভব হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন