ঈদে আনন্দে দৃষ্টিনন্দন বিনোদনে রামগড়ের পর্যটন স্পট

Lak

রামগড় প্রতিনিধিঃ
ঈদুল আজহা উপলক্ষে বিশ্ব মুসলমানেরা আনন্দে মতোয়ারা। দু’রাকাত নামাজ শেষে ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে পশু কোরবানির মাধ্যমে মহান আল্লাহর সান্নিধ্য লাভে তৎপর ও আনন্দঘন পরিবেশে পালিত হবে দিনটি।
তাদের এই আনন্দময় ঊৎসব পরিবেশকে বাড়িয়ে দিতে শিশু, বৃদ্ধা সবাই সবার প্রিয়জনকে নিয়ে ঘুরে বেড়ান পর্যটন স্পটগুলোতে  তাদের আনন্দকে বাড়িয়ে দিতে প্রস্তুত রামগড়ের বিভিন্ন পর্যটন স্পট।

খাগড়াছড়ির পার্বত্য জেলা সদর থেকে ৫০ কিঃ মিঃ উত্তর-পশ্চিমে অবস্থিত রামগড় উপজেলা সদর। এই উপজেলার উপজেলা প্রশাসন কেন্দ্রিক ইংরেজী ডব্লিও বর্ণমালার আকৃতিতে ২৫০ মিটার লম্বা রামগড় লেক। প্রাকৃতিক পরিবেশ বান্ধব এই মনোরম লেকের প্রবেশ দ্বারে ১নং গেইটে ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্বের বীর মুক্তিযোদ্বাদের স্মতি বিজড়িত স্মৃতি ভাস্কর্য এবং ডান পাশে রয়েছে ১৯৫২ ভাষা আন্দোলনের  স্মৃতি বিজড়িত মহান শহীদ মিনার।

রামগড় লেকটি অত্যান্ত আকর্ষণীয় ও দৃষ্টিনন্দন। চারপাশে রেলিং ঘেরা এবং বাহারি সাজে সজ্জিত। লেকের উভয় পাশে রয়েছে যানবাহন চলাচলের রাস্তা ও মাঝ খানে একটি সুদৃশ্য ঝুলন্ত সেতু। লেকের দুই তীরে রয়েছে আগত দর্শকদের বিশ্রামের জন্য ১২টি শেড। লেকের মাঝখানে যুলন্ত সেতুটি কেবল জনসাধারণের চলাচলের জন্য সর্বদা উন্নুক্ত থাকে তবে যানবাহন চলাচল নিষিদ্ধ। এক পাশে রয়েছে একটি দ্বিতলা ভবন পিকনিক ষ্পট যা রেষ্টহাউজ হিসেবে ব্যবহৃত হয়।

লেকের পাশে উপজেলা প্রশাসন ভবনের পেছনে রয়েছে ১৭৯৫ সালের ২৯ জুন স্বল্প পরিসরে মাত্র ৪৪৮ জন সদস্য নিয়ে যাত্রা শুরু করা রামগড় লোকাল ব্যাটিলিয়ন- যা বিভিন্ন নাম  ও ধাপ অতিক্রম করে বর্তমানে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি)র উৎপত্তিস্থলের স্মৃতি বিজড়িত স্মৃতিস্তম্ভ। যা বিশ্ব দরবারে আজীবন রামগড়ের ইতিহাসকে স্বৃতিবিজোড়িত করে রাখবে। এই স্মৃতি ময় স্তম্ভটি ৬জুন ২০০৫ইং সালে স্থাপন করা হয়। 

রামগড় সদরে প্রবেশ দ্বারে  রামগড় সরকারী উচ্চ বিদ্যালয়ের সম্মুখে রয়েছে বিশালকার স্বাধীনতা স্তম্ভ যা রামগড় সদরে প্রবেশের পূর্বে স্বাধীনতার বার্তা বহন করে এবং আপনাকে স্বাধীনতার  মোহনায় স্বাগতার জানায়।

তাছাড়া রামগড় উপজেলায় প্রবেশের পূর্বে রয়েছে মনোরোম পরিবেশে গড়া রামগড় চা বাগান, পাহাড় অঞ্চল কৃষি গবেষণা কেন্দ্র (সহেল বাগান), পাইলট বাগান, কলসীর মুখ (লাচারীপাড়া) ও ১৯২০ মহকুমা শহরের এসডিওর ডাক বাংলো।

এসব স্পট ঘুরে আনপর ঈদকে আরো আনন্দময় করে তরতে পারেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “ঈদে আনন্দে দৃষ্টিনন্দন বিনোদনে রামগড়ের পর্যটন স্পট”

  1. Pingback: নৈসর্গিক সৌন্দর্যের লীলা নিকেতন, নানা বৈচিত্র্য পাহাড়ী ঝর্নাধারা আর সবুজের উঁচুনিচু সমাহারপূর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন