ইউনেস্কোয় ৭ই মার্চের ভাষণ স্বীকৃতিতে চকরিয়ায় বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত

চকরিয়া প্রতিনিধি:

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর “মেমোরী অব দ্যা ওয়াল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার-এ অন্তর্ভুক্তির মাধ্যমে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের” স্বীকৃতি লাভের অসামান্য অর্জন উপলক্ষ্যে সারা দেশব্যাপী কর্মসূচির আলোকে কক্সবাজারের চকরিয়ায়ও উপজেলা প্রশাসনের আয়োজনে এক বর্ণ্যাঢ্য আনন্দ শোভাযাত্রা র‌্যালি বের করা হয়েছে।

শনিবার(২৫ নভেম্বর) সকাল ১০টার দিকে চকরিয়াস্থ সড়ক ও জনপথ ডাক বাংলোর সামনে থেকে র‌্যালিটি বের হয়ে পৌরশহরের চট্রগ্রাম-কক্সবাজার মহাসড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে আনন্দ শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ চত্বরে উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ওই আনন্দ শোভাযাত্রায় ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব জাফর আলম বিএ(অনার্স)এম এ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ফাঁসিয়াখালী ইউপি চেয়ারম্যান আলহাজ্ব গিয়াস উদ্দিন চৌধুরী, চকরিয়া পৌরসভার মেয়র মো. আলমগীর চৌধুরী, চকরিয়া থানার অফিসার ইনচার্জ মো. বখতিয়ার উদ্দিন চৌধুরী, চকরিয়া বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ একেএম গিয়াস উদ্দিন, জেলা আওয়ামী লীগের সদস্য ও বর্ণমালা একাডেমি চেয়ারম্যান আমিনুর রশিদ দুলাল, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও পৌরসভা আওয়ামী লীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, চকরিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহবাজ, চকরিয়া থানার পুলিশ পরিদর্শক(তদন্ত)মো. মিজানুর রহমান, চিরিংগা ইউপি চেয়ারম্যান মো. জসিম উদ্দিন, কাকারা ইউপি চেয়ারম্যান মো. শওকত ওসমান, বিএমচর ইউপি চেয়ারম্যান এসএম জাহাঙ্গীর আলম, বদরখালী ইউপি চেয়ারম্যান খাইরুল বশরসহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ, চকরিয়া মহিলা কলেজের অধ্যক্ষ এস এম মনজুর, চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক নুরুল আখের, চকরিয়া পৌরসভা ৮নং ওয়ার্ডের কাউন্সিলর মুজিবুল হক মুজিব, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ও কোরক বিদ্যাপীঠের পরিচালনা কমিটির সদস্য শওকত হোসেন, চকরিয়া উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক কাউচার উদ্দিন কছির, উপজেলা পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাবলা দেবনাথসহ সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তারা, চকরিয়া উপজেলা ও পৌরসভা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও কৃষকলীগের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে থেকে শোভাযাত্রা অংশ গ্রহণ করেন চকরিয়া আবাসিক মহিলা ডিগ্রি কলেজ, চকরিয়া কোরক বিদ্যাপীঠ, চকরিয়া সরকারি বালিকা বিদ্যালয়, চকরিয়া গ্রামার স্কুল, চকরিয়া মাল্টিমিডিয়া স্কুল এন্ড কলেজের বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রীরা।

উল্লেখ্য, ৭ মার্চ রেসকোর্স ময়দানের ঐতিহাসিক এই ভাষণকে ইউনেসকোর মেমোরি অব দ্য ওয়ার্ল্ড (এমওডব্লিউ) এর তালিকায় স্থান দেওয়া হয়েছে। গত ৩০ অক্টোবর (সোমবার) প্যারিসে ইউনেস্কোর হেডকোয়ার্টারে এ ঘোষণা দেন মহাপরিচালক ইরিনা বোকোভা।

প্রধান অতিথি আলহাজ্ব জাফর আলম তার বক্তব্যে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে (সোহরাওয়ার্দী উদ্যান) ঐতিহাসিক ভাষণের মধ্য দিয়ে সমগ্র জাতিকে মুক্তির দিক নির্দেশনা দিয়েছিলেন। বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠের ৭ মার্চের সেই ভাষণটি উদ্দীপ্ত ও অনুপ্রাণিত করেছিল বাঙালি এ দেশের জাতিকে। সেই ভাষণ থেকেই মুক্তিকামী বাঙালি স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার দিক-নির্দেশনা পেয়েছিল, পেয়েছিল সংগ্রামের অনুপ্রেরণা। ১৮ মিনিট স্থায়ী এই ভাষণে তিনি পূর্ব পাকিস্তানের বাঙালিদেরকে স্বাধীনতা সংগ্রামের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানান। পরবর্তীতে বঙ্গবন্ধুর জ্বালাময়ী সেই ভাষণে উদ্দীপ্ত ও অনুপ্রাণিত হয়েই বাঙালি জাতি ছিনিয়ে আনে স্বাধীনতার মধ্যদিয়ে লাল সবুজের পতাকা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন