‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি’

লামা প্রতিনিধি:

“আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি, প্লাস্টিক পুন:ব্যবহার করি; না পারলে বর্জন করি”-এই প্রতিপাদ্য বিষয় নিয়ে এবারের বিশ্ব পরিবেশ উদযাপন উপলক্ষে লামায় র‌্যালী ও আলোচনা সভা এবং গাছের চারা বিতরণ কর্মসূচী পালন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার নুর-এ জান্নাত রুমির নেতৃত্বে এক বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। পরে লামা বন বিভাগের সদর স্টেশন কর্মকর্তা মো. জলিলুর রহমান এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (০৫ জুন) সকালে উপজেলা প্রশাসন ও বন বিভাগের যৌথ আয়োজনে এবং স্যাপলিং ও কারিতাস এগ্রো ইকোলজি প্রকল্প সিএইচটি এর সহযোগিতায় দিবসটি পালন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নুর-এ জান্নাত রুমি। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) মো. সায়েদ ইকবাল, লামা থানা অফিসার ইনচার্জ অপ্পেলা রাজু নাহা, উপজেলা মৎস্য কর্মকর্তা রাশেদ পারভেজ, মাধ্যমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান ভূঁইয়া, বিএডিসি এর উপ-পরিচালক মাহফুজুর রহমান, কারিতাস খাদ্য নিরাপত্তা প্রকল্পের ফিল্ড অফিসার মামুন সিকদার, স্যাপলিং প্রকল্পে উপজেলা সমন্বয়কারী ইয়াহিয়া আহমদ সহ প্রমূখ।

এছাড়া বিভিন্ন সরকারী বেসরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, এনজিও কর্মী, এনজিও সুবিধাভোগী জনগণ, সাংবাদিক, জনপ্রতিনিধি ও সুশীল সমাজের লোকজন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

সভায় বক্তারা বলেন, প্লাস্টিকের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিন যে বর্জ্য তৈরি হয়, তার প্রায় ১০ ভাগ প্লাস্টিক। প্রতি বছর বিশ্বব্যাপী ৫০০ বিলিয়ন প্লাস্টিক ব্যাগ ব্যবহার হচ্ছে। যার মধ্যে প্রায় আট মিলিয়ন টন প্লাস্টিক সমুদ্রে পতিত হয়। এর ফলে এক মিলিয়ন সমুদ্রচারী পাখি ও এক লাখ সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীর মৃত্যু হয়।

উপজেলা নির্বাহী অফিসার নুর-এ জান্নাত রুমি বলেন, মানুষের জীবন-জীবিকা নির্বাহে প্রকৃতি ও পরিবেশের গুরুত্ব অপরিসীম। জনসংখ্যা বৃদ্ধি ও মানুষের অপরিণামদর্শী কর্মকান্ডের কারণে প্রকৃতি ও পরিবেশে প্রতিনিয়ত দূষিত বর্জ্য যুক্ত হচ্ছে। বিঘ্নিত হচ্ছে প্রাকৃতিক ভারসাম্য। তিনি পলিথিনের বিকল্প পাটের শপিং ব্যাগ উৎপাদন ও বাজারজাতকরণে সকলকে অনুরোধ করেন।

এছাড়া নদী, খাল খননসহ এর পাড়ে বৃক্ষরোপণ করতে বলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন