আলোচনায় আসুন, অস্ত্র দেখিয়ে চুক্তি বাস্তবায়ন কখনোই সম্ভব না: দীপংকর তালুকদার

rangamati-hdc-pic-2-12-16-05-2-copy

রাঙামাটি প্রতিনিধি:

পাল্টাপাল্টি কর্মসূচির মধ্য দিয়ে রাঙামাটিতে পালিত হয়েছে পার্বত্য চুক্তির ১৯ তম বর্ষপূর্তি। চুক্তির বর্ষপূর্তিতে শুক্রবার সকালে রাঙামাটি জিমনেশিয়াম চত্বরে পার্বত্য চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিতে গণ সমাবেশ করে পাহাড়িদের আঞ্চলিক সংগঠন পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতি রাঙামাটি জেলা কমিটি। সংগঠনের জেলা সভাপতি সুবর্ণ বিকাশ চাকমার সভাপতিত্বে সশাবেশে বক্তব্য রাখেন রাঙামাটি আসনের সংসদ সদস্য ঊষাতন তালুকদার, ‘বাংলাদেশ আদিবাসী ফোরাম’র সভাপতি প্রকৃতি রঞ্জন খিসা, মহিলা সমিতির সভানেত্রী সুপ্রভা চাকমা, ঐক্য নেপের কেন্দ্রীয় সদস্য পাহাড়ি ভট্টাচার্য। সমাবেশে বক্তারা অভিযোগ করেন সরকার চুক্তি বাস্তবায়নের কথা বলে পাহাড়ি জনগণের সাথে প্রতারনা করছে। সরকার চুক্তি বাস্তবায়নের দাবিতে আন্তরিক নয় উল্লেখ করে বলেন সরকারের মদদে পার্বত্য চট্টগ্রাম চুক্তির বিরোধীতা চলছে।

এদিকে সকাল ১১ টায় পার্বত্য চুক্তি বাতিলের দাবিতে শহরে কালো পতাকা মিছিল করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ নামের একটি আঞ্চলিক সংগঠন। কাঠালতলীস্থ দলীয় কার্যালয় থেকে মিছিলটি শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে বনরুপা ঘুরে দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়। মিছিল থেকে অবিলম্বে পার্বত্য চুক্তি বাতিল ও পার্বত্য চট্টগ্রামে অবৈধ অস্ত্র উদ্ধারের দাবি জানানো হয়। মিছিলে নেতৃত্ব দেন বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি সাব্বির আহমদ। এ সময় সংগঠনের জেলা সভাপতি ইব্রাহীম, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, ছাত্রনেতা নজরুল ইসলাম ও আসাদ উপস্থিত ছিলেন।

এর আগে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে চুক্তির বর্ষপূর্তি উপলক্ষে আনন্দ র‌্যালি ও সমাবেশের আয়োজন করা হয়। সকাল ১০টায় জেলা পরিষদ কার্যালয় থেকে র‌্যালিটি শুরু হয়ে রাঙামাটি পৌরসভা চত্বরে সমাবেশে মিলিত হয়। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রাক্তন প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ কার্য নির্বাহী কমিটির সদস্য দীপংকর তালুকদার এবং বিশেষ অতিথি হিসেবে ৩৩ নং মহিলা আসনের সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সানাউল হক এসজিপি,পিএসসি, রাঙামাটি জোন কমান্ডার লেঃ কর্নেল রিদুয়ান, রাঙামাটি ভারপ্রাপ্ত জেলা প্রশাসক প্রকাশ কান্তি চৌধুরী, রাঙ্গামাটি অতিরিক্ত পুলিশ সুপার শহিদ উল্লাহ, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ত্রিদীপ কান্তি দাশ, সবির কুমার চাকমা, রেমলিয়ানা পাংখোয়া, জ্ঞানেন্দু বিকাশ চাকমা ও  রাঙ্গামাটি পৌরসভা মেয়র আকবর হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য দেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য অংসুইপ্রু চৌধুরী।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দীপংকর তালুকদার বলেছেন, চুক্তি বাস্তবায়ন  এর জন্য সরকার নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।  ৭২ টি ধারার মধ্যে ৪৮ টি ধারা বাস্তবায়িত হয়েছে বাকী ধারাগুলো চলমান রয়েছে। সরকারকে সময় দিতে হবে, গালিগালাজ, অসহযোগ আন্দোলন করে কখনো চুক্তি বাস্তবায়ন সম্ভব নয়। তিনি বলেন,  পাহাড়ে অবৈধ অস্ত্র যতদিন উদ্ধার করা হবে না ততদিন এই পার্বত্য অঞ্চলে অশান্তি চলতেই থাকবে। অবৈধ অস্ত্র উদ্ধারে সামাজিক আন্দোলন গড়ে তোলারও আহ্বান জানান। তিনি বলেন, পাহাড়ের অবৈধ অস্ত্রবাজদের বিরুদ্ধে প্রশাসনকে আরো সোচ্চার হতে হবে এবং সাধারন জনগনকে এগিয়ে আসতে হবে। তিনি আরো বলেন, চুক্তি বাস্তবায়নের জন্য সরকারের সাথে আলাপ আলোচনায় আসুন। অস্ত্র দেখিয়ে চুক্তি বাস্তবায়ন কখনোই সম্ভব না।

বিকেল ৩টায় রাঙামাটি চিংহ্লা মং মারী স্টেডিয়ামে প্রীতি ফুটবল ম্যাচ ও সন্ধ্যা ৬টায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন