আলীকদমে কারিতাসের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস পালিত

Environment Day_Alikadam (Bandarban) copy

আলীকদম প্রতিনিধি:

বান্দরবানের আলীকদম উপজেলায় কারিতাস খাদ্য নিরাপত্তা প্রকল্পের সহযোগিতায় উপজেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গলবার বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভার আয়োজন করা হয়।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে কারিতাস খাদ্য নিরাপত্তা প্রকল্পের মাঠ কর্মকর্তা জেসমিন চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আল-আমিন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কাইনথপ ম্রো, মহিলা ভাইস চেয়ারম্যান শিরিনা আক্তার, ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন, উপজেলা মৎস্য কর্মকর্তা গোলাম মর্তুজা, এসআই খাইরুল ওয়ারা রবিন ও কারিতাস আইসিডিপি সিডিও হ্লাছাথোয়াই চাক প্রমূখ।

খাদ্য নিরাপত্তা প্রকল্পের মাঠ সহায়ক সাধনকৃষ্ণ চাকমার সঞ্চালনায় বিশ্ব পরিবেশ দিবসের মূলসুর- ‘বন্যপ্রাণী ও পরিবেশ বাঁচায় প্রকৃতি, বাঁচায় দেশ’ প্রতিপাদ্য বিষয়ের ওপর মাঠ কর্মকর্তা জেসমিন চাকমা স্বাগত বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, জুম চাষে নির্বিচার গাছ কর্তন করা হয়। তাই জুম চাষের বিকল্প হিসেবে ফলজ বাগান করলে পরিবেশ ও প্রকৃতি রক্ষা পাবে। চাষাবাদে অতিরিক্ত কীটনাশক ব্যবহার কমিয়ে উপকারী পোকামাকড় রক্ষা করতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টা ও সচেতনতায় পারে সবুজ পৃথিবী গড়তে।

বক্তারা আরো বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে দেশকে বাঁচানোর জন্য সকলে মিলে গাছ লাগিয়ে জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। জনসচেতনার মাধ্যমে গাছ রোপন করে ভবিষ্যতে সুন্দভাবে বেঁচে থাকার জন্য নিরাপদ আবাসস্থল পরিবেশ সৃষ্টিতে সকলকে এগিয়ে আসতে হবে। আলোচনা সভা শেষে প্রধান অতিথি ৮০ জন মডেল-১ (বাগান) উপকারভোগীদের মাঝে জঙ্গল কাটা ও গর্ত প্রস্তুতের জন্য জনপ্রতি ৫০০ টাকা হারে অনুদান দেয়া হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন