আলীকদমে আন্তর্জাতিক আদিবাসী দিবসে সাংবিধানিক স্বীকৃতি দাবি

 

আলীকদম  প্রতিনিধি:

পার্বত্য চট্টগ্রামের শান্তি চুক্তি পূর্ণ বাস্তবায়ন ও সাংবিধানিক স্বীকৃতির দাবিতে বান্দরবানের আলীকদম উপজেলায় আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করা হয়েছে। র‌্যালিতে নেতৃত্ব দেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস)।

বুধবার (৯ আগস্ট) আদিবাসী দিবস উপলক্ষ্যে আলীকদম বাজার পাড়া থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আলীকদম প্রেসক্লাব চত্ত্বরে উপজেলা জেএসএস সভাপতি শ্রী কাইনথপ ম্রো’র সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বান্দরবান জেলা জেএসএস এর সহ-সাংগঠনিক সম্পাদক ইয়াঙান ম্রো। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা জেএসএস কমিটির ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক সাংথোয়াই মার্মা। স্বাগত বক্তব্য রাখেন আলীকদম উপজেলা পাহাড়ি ছাত্র পরিষদ সভাপতি বিচিত্র তঞ্চঙ্গ্যা।

অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন কার্বারি কল্যাণ পরিষদ সভাপতি আগস্টিন ত্রিপুরা, পিসিজেএসএস এর সাধারণ সম্পাদক চাথোয়াই মং মার্মা, সহ-সাধারণ সম্পাদক থোয়াইরা মার্মা, সাংগঠনিক সম্পাদক বাচিংনু মার্মা, সহ-সাংগঠনিক সম্পাদক পরাস্ত ম্রো, বিগহা ত্রিপুরা ও রারুই ম্রো প্রমুখ।

সভায় বক্তারা বলেন, আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দিতে সরকারকে বাধ্য করা হবে। পার্বত্য শান্তি চুক্তি পূর্ণ বাস্তবায়ন ও পার্বত্য চট্টগ্রামসহ দেশের সকল আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে। বক্তারা সরকারকে পার্বত্যাঞ্চলে শান্তিচুক্তি বিরোধী কর্মকাণ্ড থেকে বিরত থেকে আদিবাসী নেতৃবৃন্দের সাথে আলাপ-আলোচনা করে পার্বত্যবাসীর সমাস্যা সমাধানে আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন