আবারও উপজাতীয় সন্ত্রাসীদের হুমকি: যানবাহন চলাচল বন্ধ, স্থবির সাজেকের হাট-বাজার

untitled-1-copy

সাজেক প্রতিনিধি:

উপজাতীয় সন্ত্রাসীদের হুমকিতে সোমবার সকাল থেকে যানবাহন চলাচল বন্ধ রয়েছে রাঙ্গামাটি পার্বত্য জেলার বাঘাইছড়ি উপজেলার সাজেক এলাকায়। রবিবার সন্ধ্যা ছয়টার দিকে বাঘাইহাট জীপ সমিতির লাইনসম্যানকে মোবাইলে হুমকি দেওয়ায় সোবার সকাল থেকে তাদের সমিতির সমস্ত যানবাহন চলাচল বন্ধ রাখে বলে জানা গেছে।

এ বিষয়ে বাঘাইহাট জীপ সমিতির লাইনসম্যানের  সাথে কথা বললে তিনি জানান, গতকাল (রবিবার) সন্ধ্যার দিকে  আমাকে ০১৫৩৫০৩৮৫৩৫ এই নাম্বার থেকে পাহাড়ি একটা লোক আমাকে কল করে বলে, আগামীকাল থেকে আমাদের জীপ সমিতির  কোন গাড়ী যেন বাঘাইহাট থেকে সাজেক রুটে চলাচল না করে। যদি চলাচল করে রাস্তায় কোন সমস্যা হলে তখন দোষ দিতে পারবেনা। তখন আমি তার পরিচয় জানতে চাইলে আমাকে বলে পাহাড়ের একটি আঞ্চলিক  সংগঠন থেকে বলছি।এবার কয়টা সংগঠন এখানে আছে তা ভেবে দেখ, আর সেখান থেকে একটা ধরে নে। এই কথা বলে কলটা কেটে দেয়।

যানবাহন চলাচল বন্ধ থাকায় নতুন গড়ে উঠা গংগ্রাম মুখের উজোবাজারে সোমবার হাটের দিন থাকলেও লোকজন আসতে না পারায় লোক শূন্য হয়ে পরে বাজারটি। নাম প্রকাশে অনিচ্ছুক উজোবাজারের এক ব্যাবসায়ী জানান, গাড়ী চলাচল বন্ধ থাকার কারণে আজ (সোমবার) সকাল থেকে প্রায় এখন ১১টা বাজে এখন পর্যন্ত কিছুই বিক্রি করতে পারিনি। শুনেছি জীপ সমিতিকে নামে বেনামে বিভিন্ন সংগঠনের পরিচয় দিয়ে হুমকি দেওয়ার কারনে গাড়ী চলাচল বন্ধ রয়েছে আর এইসব সংগঠনের জন্য আমাদের মত ক্ষুদ্র ব্যবসায়ী ও সাধারণ জনগনকে এর খেসারত দিতে হয় আমরা এর থেকে কবে মুক্তি পাব ভগবান জানে।

অপরদিকে সাজেকে দীর্ঘদিন পর চালু হওয়া ঐতিহ্যবাহী বাঘাইহাট বাজারেও সোমবার এর কিছুটা প্রভাব পড়তে দেখা যায়। স্বাভাবিকের তুলনায় সোমবার দূরদুরান্ত থেকে লোকজন কম আসে এবং তবে আশপাশের এলাকা থেকে কাঁচা মাল বাজারে এনে বিক্রি করতেও দেখা যায়। এছাড়া গতকাল রবিবার বঘাইহাট বাজারে হাটের দিনেও ব্যাপক লোকসমাগম হয়েছে বলে জানা যায়।

সোমবার সকালে বাঘাহাট বাজারে তরিতরকারি, কাচাঁমাল নিয়ে আসা চন্দ্রিকা চাকমা বলেন, আমি সকালে বাজারে তরকারি নিয়ে আসলে সেগুলো আধাঘন্টা থেকে এক ঘন্টার মধ্যে বিক্রি হয়ে যায়। বাজারটি চালু হওয়ায় আমার খুব উপকার হয়েছে আমরা এখন যেকোন সময় মাল এনে বাজারে বিক্রি করতে পারছি। আগে কোন কিছু বিক্রি করতে হলে অনেক দূরে গিয়ে অন্য বাজারে বিক্রি করতে হত। এখন তা আর হচ্ছেনা আমাদের অনেক শ্রম ও টাকা বাঁচতেছে।

রবিবার বাঘাইহাট বাজারে হাটের দিন লোকসমাগম কেমন ছিল? এমনটা জানতে চাইলে বাঘাইহাট বাজার পরিচালনা কমিটির সাধারণ-সম্পাদক মো: জুয়েল  বলেন, রবিবার বাঙ্গালী সংগঠনের ডাকে অবরোধ থাকা সত্বেও সাজেকের দূরদুরান্ত থেকে হাটেরদিন বাজারে আশানুরূপ লোক সমাগম হয়েছে। এমনকি আগে থেকে বাঘাইহাট বাজরে ব্যবসা ভালো হওয়ার কারণে পাশ্ববর্তী উপজেলার বাজার থেকেও ভাসমান ব্যাবসায়ীরা আসছিল। কিন্তু আমরা লোকজনের কাছে জানতে পেরেছি যে, আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ’র  চাপে এতদিন যাবৎ বাঘাইহাট বাজারটি বয়কট ছিল। তারাই আবার লোকজনকে বাজারে না আসার জন্য বিভিন্ন ভাবে ভয়-ভীতি ও হুমকি দিচ্ছে। তারপরেও জনগন সকল  ভয়-ভীতি ও হুমকি উপেক্ষা করে বাজারে আসছে আর এজন্য আমরা বাজার কমিটির পক্ষ থেকে জনগনকে ধন্যবাদ জানাচ্ছি। তারপরেও দীর্ঘদিন বয়কট থাকার পর বাজারটি চালু হওয়ায় সাজেক এলাকার জনগনের সহযোগীতায় ক্রমান্বয়ে আগেরমত পুন:রায় স্বাভাবিক পরিবেশ সৃষ্টি হবে বলে আশা করছি।

হুমকির বিষয়ে সাজেক থানার অফিসার ইনচার্জ নুরুল আনোয়ার বলেন, বাঘাইহাট জীপ সমিতির লাইনসম্যানকে হুমকি দিয়েছে সেটা আমি শুনেছি তবে তাদের পক্ষ থেকে এখনও কেই লিখিত অভিযোগ করেনি। যদি অভিযোগ পাই তাহলে আইন অনুযায়ী ব্যাবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন