Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি পিসিপি’র শ্রদ্ধা নিবেদন

16923729_662961917239743_656027643_n
প্রেস বিজ্ঞপ্তি : ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানিয়ে খাগড়াছড়ি জেলা সদরসহ জেলার বিভিন্ন উপজেলায় শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পণ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি ২০১৭) সকাল ৭টায় ‘ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা’ লেখা ব্যানার নিয়ে র‌্যালি সহকারে খাগড়াছড়ি জেলা সদর শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পণ করে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখা।

পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার সহ-সভাপতি তপন চাকমা ও সাধারণ সম্পাদক অমল ত্রিপুরার নেতৃত্বে র‌্যালি ও পুষ্প স্তবক অর্পণ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটি সহ-সভাপতি বিপুল চাকমা, দপ্তর সম্পাদক রোনাল চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সহ-সভাপতি এন্টি চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামে খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক পলাশ চাকমা।

এছাড়া পিসিপি, হিল উইমেন্স ফেডারেশন, গণতান্ত্রিক যুব ফোরামের নেতা-কর্মী, সমর্থক ও শুভাকাঙ্খীরা এতে অংশগ্রহণ করেন।

পুষ্প স্তবক অর্পণ শেষে সেখান থেকে ফিরে স্বনির্ভর বাজারে একটি মিছিল বের করা হয়। মিছিলটি স্বনির্ভর বটতলা থেকে শুরু হয়ে ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর কার্যালয়ের সমনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মধ্যে দিয়ে শেষ হয়।

সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদে খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা ও কেন্দ্রীয় কমিটি সহ-সভাপতি বিপুল চাকমা।

বক্তারা বলেন, ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মোহাম্মদ আলী জিন্নাহ্ উর্দু ভাষাকে রাষ্ট্র ভাষা হিসেবে ঘোষণা করলে তৎকালীন বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা তার প্রতিবাদ জানান এবং তারা বাংলা ভাষাকে রাষ্ট্র ভাষা করার দাবিতে ধারাবাহিক আন্দোলন মাধ্যমে ১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারি পাকিস্তান সরকারের জারি করা ১৪৪ ধারা উপেক্ষা করে রাজপথে নেমেছিলেন। সেদিন পুলিশের গুলিতে সালাম, বরকত, রফিক, শফিউর, জব্বারসহ অগণিত ছাত্র মাতৃভাষার জন্য রক্ত দিয়ে নিজেদের জীবনকে উৎসর্গ করেছিলেন। পরে পাকিস্তান সরকার বাংলাকে রাষ্ট্র ভাষা হিসেবে স্বীকৃতি দিতে বাধ্য হয়।

 

এছাড়াও খাগড়াছড়ির মাটিরাঙ্গা, রামগড়, দীঘিনালা, মানিকছড়ি, লক্ষীছড়ি উপজেলাতেও ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পণ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ( পিসিপি)’র উপজেলা শাখার নেতা-কর্মীবৃন্দ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন