আধুনিক রাঙামাটি বিনির্মাণে জেলা পরিষদের ৬৭ কোটি টাকার বাজেট

রাঙামাটি প্রতিনিধি:

আধুনিক রাঙামাটি বিনির্মাণের প্রত্যয়ে শিক্ষা  ও তথ্য প্রযুক্তি এবং  যোগযোগ অবকাঠামো খাতে সর্বোচ্চ বরাদ্দ রেখে ২০১৭-১৮ অর্থ বছরের জন্য ৬৭ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ।

শিক্ষা ও তথ্য প্রযুক্তি খাতে  ৯ কোটি ৪৪ লক্ষ ৩৫ হাজার টাকা এবং যোগযোগ অবকাঠোমো খাতেও সম পরিমাণ টাকা বরাদ্দের প্রস্তাব রেখে আগামী অর্থ বছরের জন্য এ বাজেট ঘোষণা করেছেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা।

মঙ্গলবার বিকেলে পরিষদের সম্মেলন কক্ষে এ বাজেট ঘোষণা অনুষ্ঠানে পরিষদের সদস্যবৃন্দ, পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদ, জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা, নির্বাহী প্রকৌশলী কাজী আবদুস সামাদ, প্রশাসনিক কর্মকর্তা মনতোষ চাকমা, হিসাব ও নিরীক্ষা কর্মকর্তা খোরশেদুল আলম চৌধুরী প্রমুখ।

বাজেটে অন্যান্য খাতের মধ্যে ধর্মে  ৮ কোটি  ৮৮ লক্ষ টাকা, সমাজ কল্যাণ, আর্থ-সামাজিক ও নারী উন্নয়ন খাতে ৫ কোটি ৫৫ লক্ষ টাকা, পুর্ত( গৃহ, অবকাঠামো নির্মাণ খাতে  ৬ কোটি ৬৬ লক্ষ টাকা, স্বাস্থ্য খাতে ৬ কোটি ৬৬ লক্ষ টাকা, কৃষিখাতে ২ কোটি ৭৭ লক্ষ টাকা, পর্যটন খাতে ১ কোটি ৬৬ লক্ষ টাকা, ক্রীড়া ও সংস্কৃতি খাতে ১ কোটি ১১ লক্ষ টাকাসহ জলবায়ু পরিবর্তন, ত্রাণ ও পুনর্বাসন, ভূমি ও হাট বাজার, শিশু উন্নয়ন ইত্যাদি বিভিন্ন খাতে কয়েক কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয় ঘোষিত বাজেটে।

বাজেট ঘোষণা কালে জেলা পরিষদ চেয়ারম্যান সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বলেন, আমলাতান্ত্রিক জটিলতার কারণে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সঠিকভাবে কাজ করতে পারছে না। বিশেষ করে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের অযাচিত হস্তক্ষেপের কারণে মাধ্যমিক শিক্ষা বিভাগটি জেলা পরিষদের হস্তান্তরিত বিভাগ হলেও তার নিয়ন্ত্রণ মানা হচ্ছে না। প্রাথমিক শিক্ষা ক্ষেত্রেও একই অবস্থা। তিনি জানান, ২১৬ সালের আগস্ট মাসে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ হস্তান্তর বিভাগগুলো পরিচালনার জন্য ২০টি প্রবিধান প্রণয়ন করা হয়েছে এবং এসব প্রবিধান অনুশাসনের জন্য সরকারের কাছে পাঠানো হয়েছে। এ ব্যাপারে সরকার এখনো কোন নির্দেশনা ও পরামর্শ প্রদান করেনি।

তিনি বলেন, বাজেট ঘোষণার সময় শিক্ষাকে সবসময় অগ্রধিকার দেয় জেলা পরিষদ। গত অর্থ বছরেও শিক্ষাকে গুরুত্ব দেয়া হয়েছে। রাঙামাটি জেলা উন্নয়নে জেলা পরিষদ নিরলসভাবে কাজ করছে। বর্তমান সরকার দেশের ও জনগণের কল্যাণের জন্য কাজ করে যাচ্ছে এ কাজে রাঙামাটিবাসীকেও এগিয়ে আসার আহ্বান জানান বৃষকেতু চাকমা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন